শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দিল্লির সহিংসতার প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

দিল্লির সহিংসতার প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ

দিল্লিতে মুসলিমদের ওপর নিপীড়ন, হত্যা ও হামলার প্রতিবাদে গতকাল ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় বিক্ষোভ করেন মুসল্লিরা -বাংলাদেশ প্রতিদিন

দিল্লিতে মুসলিমদের ওপর নিপীড়ন, হত্যা ও হামলার প্রতিবাদে গতকাল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন মুসল্লিরা।  ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় বিক্ষোভ করেন মুসল্লিরা। জুমার নামাজের পর সমমনা ইসলামী দলগুলোর ব্যানারে মসজিদ গেটে এ বিক্ষোভ হয়। সমাবেশ শেষে তারা মিছিল বের করেন। এ সময় মুসল্লিরা বিভিন্ন স্লোগান দেন। এর আগে বায়তুল মোকাররম মসজিদের আশপাশের এলাকায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।  বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ভারতের সাম্প্রদায়িক মোদি সরকার সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্মম নির্যাতন চালাচ্ছে। তারা আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অসাম্প্রদায়িক। আমাদের প্রধানমন্ত্রী নিজেও অসাম্প্রদায়িক। আমাদের দেশ অসাম্প্রদায়িক। এখানে আমরা মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান একসঙ্গে বাস করি। আর মোদি হলেন একজন উগ্রপন্থি লোক। তিনি সাম্প্রদায়িক। সুতরাং মুজিববর্ষে তার মতো সাম্প্রদায়িক এবং উগ্রবাদীকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না। তার আমন্ত্রণপত্র প্রত্যাহার করতে হবে। হেফাজতে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি ও ঢাকা মহানগরীর আমির আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন খেলাফত মজলিসের সভাপতি আল্লামা আবদুল কাদের, যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ আলী কাসেমীসহ অনেকে।

বিশিষ্টজনদের উদ্বেগ : এদিকে দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের লেখক, অধ্যাপক, সাহিত্যিকসহ বিভিন্ন পেশার শীর্ষস্থানীয়রা। এক যৌথ বিবৃতিতে তারা এ উদ্বেগের কথা জানান।

বিবৃতিতে স্বাক্ষরদাতাদের মধ্যে রয়েছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অধ্যাপক অনুপম সেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী, মফিদুল হক, জিয়াউদ্দিন তারিক আলী, নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিবৃতিতে বলা হয়, আমরা বন্ধুপ্রতিম পড়শি ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। একই সঙ্গে এই শঙ্কা প্রকাশ করছি যে, পরিস্থিতি সম্মিলিতভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশসমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে, যা এ অঞ্চলে শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে।

বিভিন্ন স্থানে বিক্ষোভ : দাঙ্গার ঘটনায় বরিশাল নগরীর জামে কসাই মসজিদ চত্বর থেকে বাদ জুমা বিক্ষোভ করেছে ওলামা মাশায়েখ পরিষদ। নেত্রকোনায় বড় বাজার জামে মসজিদের সামনে থেকে একই সময় বিক্ষোভ মিছিল করেছে খেলাফত যুব আন্দোলন। হবিগঞ্জে একই সময় ঢাকা-সিলেট মহাসড়কের পানি উমদা এলাকায় ‘মুসলিম জনতা’র ব্যানারে মিছিল ও মানববন্ধন করা হয়েছে। দিনাজপুরে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে ‘ইমাম-ওলামা মাশায়েখ’ ও তৌহিদী জনতা’র ব্যানারে বিক্ষোভ করা হয়েছে। খুলনা নগরীর ডাকবাংলা চত্বরে বিক্ষোভ ও সমাবেশ করেছে জেলা ইমাম পরিষদ। নারায়ণগঞ্জে ডিআইটি এলাকায় ওলামা পরিষদ সমাবেশ ও নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ করেছে। নীলফামারীর বিভিন্ন মহল্লায় মানববন্ধন ও মিছিল করেছেন মুসল্লিরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিক্ষোভ করেছে তাহফুজে খতমে নবুয়ত। বগুড়ার সাতমাথায় বিক্ষোভ করেছে বাসদ।

দিল্লিতে মুসলিম হত্যা : সিলেটের বন্দরবাজার কার্যালয়ের সামনে বিক্ষোভ-সমাবেশ করেছে জমিয়তে উলামায়ে ইসলাম, আনজুমানে আল ইসলাহ, উলামা মাশায়েখ পরিষদ, প্রিন্সিপ্যাল হাবিবুর রহমান প্রজন্ম ও হাওরাপাড়া এলাকাবাসী। যশোর শহরের দরাটানা ভৈরব চত্বরে বিক্ষোভ-সমাবেচশ করেছে ইমাম পরিষদ।

সর্বশেষ খবর