শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৫ মার্চ, ২০২০ ০০:০৩

করোনা নেই আলাদা রাখা পাঁচজনের ইতালিতে এক বাংলাদেশি আক্রান্ত

মৃত্যু বেড়ে ৩২০০, কুয়েত যেতে সনদ লাগবে

নিজস্ব প্রতিবেদক

করোনা নেই আলাদা রাখা পাঁচজনের ইতালিতে এক বাংলাদেশি আক্রান্ত

ইতালিতে বাংলাদেশি এক নাগরিক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রাজধানীর হাসপাতালে আইসোলেশনে রাখা পাঁচজন করোনায় আক্রান্ত নয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

কুয়েতে বাংলাদেশিসহ ১০ দেশের নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে করোনাভাইরাস মুক্ত সনদ দেখানোর নির্দেশনা দিয়েছে কুয়েত সরকার। গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে জানা যায়, এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার মানুষ এবং মারা গেছেন ৩ হাজার ২০০ জন। এর মধ্যে ৭৩ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস।

গতকাল আইইডিসিআর’র নিয়মিত ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘এটা আমাদের জন্য একটি দুঃসংবাদ যে, ইতালিতে একজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি হালকা অসুস্থ। বাসায় রেখেই তার চিকিৎসা করা হচ্ছে। রাজধানীর হাসপাতালে আইসোলেশনে রাখা পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত নন। আইইডিসিআরের পরিচালক জানান, নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা আপাতত স্থগিত রাখা হয়েছে। আমাদের দূতাবাস থেকে তাদের ভিসা নিয়ে আসতে হবে। ভিসা নেওয়ার সময় তাদের যে করোনাভাইরাস নেই বা কোয়ারেন্টিন পার করেছেন- এমন সার্টিফিকেট দাখিল করতে হবে।’ ১২ বিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক গ্রুপ : কভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ১২ বিলিয়ন ডলার জরুরি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক গ্রুপ। চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া রোগটি প্রতিরোধের জন্য দেওয়া হবে এ অর্থ সহায়তা। উহানে গিয়ে আক্রান্তদের পাশে থাকতে চান বাংলাদেশি চিকিৎসক : নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরে গিয়ে আক্রান্তদের সেবা করতে চান বাংলাদেশি চিকিৎসক সাইয়েদা জেরিন ইমাম। সম্প্রতি ঢাকায় চীন দূতাবাসে গিয়ে তিনি লিখিতভাবে এ আগ্রহের কথা চীনা কর্মকর্তাদের জানিয়েছেন। চীনা দূতাবাস তাদের ফেসবুক পেজে জেরিন এবং তার চিঠির ছবি প্রকাশ করলে বিষয়টি আলোচনায় আসে। জেরিন এখন চীনের জিনান প্রদেশের শ্যানডং বিশ্ববিদ্যালয়ে পিএচইডি করছেন। তবে তিনি বাংলাদেশেই আছেন। ঢাকায় চীন দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, ‘সৈয়দা জেরিন ইমাম উহান যাওয়ার ইচ্ছা জানিয়ে দূতাবাসে চিঠি নিয়ে এসেছিলেন। তবে এখন তিনি যেতে পারবেন কি না সে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। চূড়ান্ত হলে আমরা তা জানিয়ে দেব।’ কুয়েতে প্রবেশে লাগবে সনদ : করোনাভাইরাস ঠেকাতে কুয়েত প্রবেশের ক্ষেত্রে বিশ্বের ১০ দেশের নাগরিকদের কড়াকড়ি আরোপ করা হয়েছে। বাংলাদেশ ও ভারতসহ ১০ দেশের নাগরিকরা করোনাভাইরাসমুক্ত সনদ ছাড়া কুয়েতে যেতে পারবেন না। আগামী ৮ মার্চ থেকে এটি কার্যকর হবে। বাংলাদেশ ও ভারত ছাড়া বাকি দেশগুলো হলো- ফিলিপাইন, শ্রীলঙ্কা, মিসর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবানন। মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বিবৃতিতে এ তথ্য জানায় কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। এ পর্যন্ত কুয়েতে প্রায় ৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর