শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ মার্চ, ২০২০ ২৩:৪৬

ঘরে ফিরতে বাসে-ট্রেনে ভিড়

নিজস্ব প্রতিবেদক

ঘরে ফিরতে বাসে-ট্রেনে ভিড়

করোনাভাইরাস আতঙ্কে ঢাকা ছাড়ছেন মানুষ। নিজের নিরাপত্তা নিশ্চিত করতে যার যার গ্রামের বাড়ি পাড়ি জমাচ্ছেন। এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা  বেসরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করায় মানুষ ঢাকা ছাড়ছেন। পরিবহন মালিকরা জানান, করোনা আতঙ্কের সঙ্গে দিন-দিন ঢাকা ছেড়ে যাওয়া যাত্রীর সংখ্যা বাড়ছে। ফলে বাস টার্মিনাল ও রেলস্টেশনে  বেড়েছে যাত্রীর চাপ। বিপুল সংখ্যক মানুষ গ্রামে পাড়ি দেওয়ায় ফাঁকা হতে শুরু করেছে রাজধানী। আর যারা ঢাকায় স্থায়ীভাবে বসবাস করেন তারাও জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না। কেউ কেউ স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে আছেন। অনেকে বাসায় থেকেই অফিসের কাজ সারছেন। এতে রাস্তাঘাট বেশ ফাঁকা। কিন্তু বিপরীত চিত্র নগরীর বাস টার্মিনাল, রেল স্টেশন ও লঞ্চ টার্মিনালের। গত দুই-তিন দিন ধরে বিপুল সংখ্যক মানুষ ঢাকা ছাড়ায় রেল স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে ভিড় দেখা যায়। বাস মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, আগামী তিন-চার দিনও যাত্রীদের এই চাপ অব্যাহত থাকবে।  কমলাপুর রেল স্টেশনের এক কর্মচারী বলেন, বর্তমানে ঢাকা থেকে বিভিন্ন এলাকামুখী ট্রেনগুলোতে যাত্রীর চাপ বেশি। তবে বিপরীতে ঢাকামুখী যাত্রীর চাপ নেই। রেলস্টেশনের টিকিট কাউন্টারগুলোতেও টিকিট কাটার জন্য যাত্রীর ভিড় লক্ষ্য করা যায়।

গাবতলী বাস টার্মিনালে কয়েকজন বেসরকারি বাস কোম্পানির মালিক জানান, গতকাল সকাল থেকে উত্তরাঞ্চলের দূরপাল্লাগামী বাসগুলোতে যাত্রীর ভিড় তুলনামূলক বেশি ছিল। তারা জানান, করোনা আতঙ্কে অনেকেই পরিবার নিয়ে গ্রামের বাড়ি চলে যাচ্ছেন। পরিবার নিয়ে গাইবান্ধার উদ্দেশে ঢাকা ছাড়ছিলেন ব্যবসায়ী রমিজ উদ্দিন। তিনি বলেন, ‘দেশের পরিস্থিতি ভালো না। সন্তানের স্কুল ছুটি আবার নিরাপত্তার জন্য নিজের ব্যবসা প্রতিষ্ঠানেও যাওয়া বন্ধ করেছি। ঢাকায় দ্রব্যমূল্যের দাম যেভাবে বাড়ছে তাতে ঢাকায় থাকাটা দিনদিন কষ্টের হয়ে পড়ছে। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, করোনাভাইরাস ঠেকাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। যার অংশ হিসেবে রাজশাহী থেকে ঢাকা রুটের বাস বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ হয়েছে রাজশাহীর সব বিনোদন কেন্দ্র, সভা-সমাবেশ। বাস বন্ধ থাকায় চাপ বেড়েছে ট্রেনে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকায় ফাঁকা হতে শুরু করেছে শহর। বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের যৌথ সিদ্ধান্তে বৃহস্পতিবার থেকে রাজশাহী থেকে ঢাকাগামী সব বাস বন্ধ করে দেওয়া হয়। ফলে রাজশাহী থেকে গতকাল দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। সেইসঙ্গে কোনো বাস রাজশাহীতে আসেনি।

তবে রাজশাহী বিভাগের অভ্যন্তরীণ রুটে বাস চলাচল স্বাভাবিক আছে। যেসব যাত্রী আগে থেকেই দূরপাল্লার টিকিট কেটে রেখেছিলেন, তাদের টাকা ফেরত দেওয়া হয়েছে বাস কাউন্টারগুলোতে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর