শিরোনাম
প্রকাশ : সোমবার, ১০ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১০ আগস্ট, ২০২০ ০০:১৩

বিক্ষোভে উত্তাল বৈরুত

বিক্ষোভকারীদের দখলে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্যমন্ত্রীর পদত্যাগ

প্রতিদিন ডেস্ক

বিক্ষোভে উত্তাল বৈরুত

লেবাননের রাজধানী বৈরুতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দখল নিয়েছেন বিক্ষোভকারীরা। বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণ এবং দুর্নীতির প্রতিবাদে গত শনিবার বিক্ষোভ করার সময় তারা এ মন্ত্রণালয়ের ভিতরে ঢুকে পড়েন এবং তারপর থেকে সেখানে তারা অবস্থান নিয়ে আছেন। এদিকে গতকাল সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। সূত্র : রয়টার্স।

জানা গেছে, শনিবার দেশটিতে ব্যাপক বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। এ সময় পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। বৈরুতের শহীদ চত্বর এলাকায় বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইট-পাটকেল ছুড়লে পুলিশও টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়ে তার জবাব দেয়। এক পর্যায়ে কয়েক ডজন বিক্ষোভকারী লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়ে প্রবেশ করে সেটি দখলে নিয়েছেন। গতকাল  লেবাননের রেড ক্রস জানিয়েছে, পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত অন্তত ৬৫ জনকে পার্শ্ববর্তী হাসপাতালে নেওয়া হয়েছে। এ ছাড়া ঘটনাস্থলে চিকিৎসা দেওয়া হয়েছে আরও ১৮৫ জনকে। ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, সংঘর্ষে পুলিশের অন্তত এক কর্মকর্তা নিহত হয়েছেন। তথ্যমন্ত্রীর পদত্যাগ : বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে দেড় শতাধিক মানুষের মৃত্যুর পর লেবাননের ক্ষমতাসীন সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ।

 গতকাল টেলিভিশনে দেওয়া এক সংক্ষিপ্ত ভাষণে  লেবাননের এই মন্ত্রী বলেন, বৈরুতে বিশাল বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি  লেবাননিজদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা তাদের প্রত্যাশাপূরণ করতে পারিনি।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, তিনি সংসদে আগাম নির্বাচনের প্রস্তাব করবেন। দেশের এই সংকটে সব রাজনৈতিক দলকে ভেদাভেদ ভুলে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর