রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

অবজেকশন ওভাররুলড

সাংস্কৃতিক প্রতিবেদক

অবজেকশন ওভাররুলড

সদ্যপ্রয়াত নাট্যজন মান্নান হীরার স্মরণে অনুরাগ থিয়েটার মঞ্চায়ন করেছে দলটির নতুন প্রযোজনার নাটক ‘অবজেকশন ওভাররুলড’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শামসি আরা সায়েকা, হুমায়রা আনজুম আরিনা, সাহাদাত হোসেন সাহিদ, হামিদা আক্তার দোলা, উর্মি আক্তার, মেহমুদ সিদ্দিকী লেলিন, জাহিদ হাসান আশিক, ইসরাফিল হোসেন সোহান, সুলতানা আক্তার, রাজু আক্তার জনি, নিজাম নূর ও মীর মিজানুর রহমান।

শওকত ওসমানের জন্মদিনে আলোচনা সভা : কথাশিল্পী শওকত ওসমানের ১০৪তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে শওকত ওসমান স্মৃতি পরিষদ। গতকাল বিকালে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত এ আলোচনায় প্রধান অতিথি ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

১০ উপজেলায় শুরু হচ্ছে সাংস্কৃতিক উৎসব : জানুয়ারি মাসজুড়ে উপজেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চসমূহ ব্যবহারের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজনে আগামীকাল শুরু হচ্ছে সাংস্কৃতিক উৎসব। এ আয়োজনে প্রতিটি উপজেলায় দুই দিনব্যাপী আয়োজিত হবে এ উৎসব। এতে উপজেলা শিল্পকলা একাডেমি ৬০ মিনিট, জেলা শিল্পকলা একাডেমি ৩০ মিনিট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি অ্যাক্রোবেটিক দলের ৩০ মিনিটের আয়োজন থাকবে। ৪ ও ৫ জানুয়ারি মাদারীপুর জেলার শিবচর উপজেলা মুক্তমঞ্চে, ১৩ ও ১৪ জানুয়ারি গাজীপুরের কাপাসিয়া উপজেলার মুক্তমঞ্চে, ২২ ও ২৩ জানুয়ারি ঢাকার নবাবগঞ্জের মুক্তমঞ্চে, ২৫ ও ২৬ জানুয়ারি নীলফামারীর ডোমার ও পিরোজপুরের ভা ারিয়া উপজেলা মুক্তমঞ্চে, ২৭ ও ২৮ জানুয়ারি জামালপুরের মেলান্দহ উপজেলা মুক্তমঞ্চে, ২৯ ও ৩০ জানুয়ারি চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও দিনাজপুরের কাহারোল উপজেলা মুক্তমঞ্চে এবং ৩০ ও ৩১ জানুয়ারি খুলনার ডুমুরিয়া ও চাঁদপুরের মতলব উপজেলা মুক্তমঞ্চে আয়োজিত হবে উৎসবের কার্যক্রম। গতকাল শিল্পকলা একাডেমির চিত্রশালার সেমিনার কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

‘বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু স্মরণে সেমিনার : কীর্তিমান বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু স্মরণে সেমিনারের আয়োজন করেছে জাতীয় জাদুঘর। গতকাল বিকালে জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু : কর্মময় বর্ণাঢ্য জীবন’ শীর্ষক এ সেমিনার। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। অনলাইনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরমাণু বিজ্ঞানী ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. সুলতানা শফি।

‘থিয়েটার বন্ধু’ সম্মাননা পেলেন পাভেল রহমান : নাটকের দল শ্যূন্যোয়ার বর্ষপূর্তিতে ‘থিয়েটার বন্ধু’ সম্মাননা পেলেন থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’র সম্পাদক ও অনুস্বর নাট্যদলের সদস্য পাভেল রহমান। দলটির প্রথম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এক আয়োজনের মধ্য দিয়ে এ সম্মাননা প্রদান করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফরিদ আহমেদের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন নাট্যাভিনেতা মোহাম্মদ বারী ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। সবশেষে মঞ্চায়ন হয় দলটির নিজস্ব প্রযোজনার নাটক ‘মানুষ’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর