শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩০ মার্চ, ২০২১ ২৩:১৮

ছুটির দিনে কেনার ধুম

মোস্তফা মতিহার

ছুটির দিনে কেনার ধুম

সরকারি ছুটিতে গতকাল অফিস-আদালত ছিল বন্ধ। রাস্তাঘাটও ছিল বলতে গেলে ফাঁকা। তবে সোহরাওয়ার্দী উদ্যানে ছিল বইপ্রেমীদের উচ্ছ্বাস। এদিন মেলার প্রতিটি স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে বইপ্রেমীরা বই কিনেছেন। বয়স, শ্রেণি ও রুচিভেদে গল্প, উপন্যাস, সায়েন্সফিকশন, গোয়েন্দা কাহিনির বই এদিন বেশি বিক্রি হয়েছে বলে জানান বেশ কয়েকটি প্রকাশনা সংস্থায়  কর্মরতরা। এ অবস্থা চলতে থাকলে এবারের বইমেলাও বিগত কয়েক বছরের সফলতার ধারাবাহিকতা রক্ষা করবে বলে আশা প্রকাশ করেন সংশ্লিষ্টরা। এদিকে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়াতে সোমবার থেকে মেলার সময়সীমা এক ঘণ্টা কমানো হয়েছে। অর্থাৎ রাত ৯টার পরিবর্তে মেলার প্রবেশদ্বার বন্ধ হচ্ছে রাত ৮টায়।

বিকালে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা হয় রাজধানীর রামপুরা থেকে মেলায় আগত নাসরিন আক্তারের সঙ্গে। তিনি বলেন, প্রাণের টানেই বইমেলায় আসি। প্রতিবারই আসি। করোনার আতঙ্কে এবারের মেলায় আসব কি আসব না এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলাম। অবশেষে না এসে থাকতে পারলাম না। হুমায়ূন আহমেদের পুরনো বইগুলোই কিনব। এ ছাড়া আর কারও বই কিনব না।

এদিকে পারিজাত প্রকাশনীর শওকত হোসেন লিটু বলেন, মানুষ প্রাণের টানেই বইমেলায় আসছে। আর বইও কিনছে। এবারের মেলা নিয়ে যে শঙ্কা ছিল সেই শঙ্কা গত কয়েক দিনে কেটে গেছে। প্রথম সপ্তাহে শুধু দর্শনার্থীরা মেলায় এলেও এখন প্রকৃত বইপ্রেমীরা আসছেন, আর প্রত্যেকেই বই কিনছেন। আমি ব্যক্তিগতভাবে এবারের মেলা নিয়ে ভীষণ আশাবাদী।

হারুন-অর-রশিদের ‘৭ই মার্চ থেকে স্বাধীনতা’ : ‘অমর একুশে বইমেলা ২০২১’ প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হলো গবেষক হারুন-অর-রশিদ রচিত ইতিহাসভিত্তিক বই ‘৭ই মার্চ থেকে স্বাধীনতা’। বইটিতে বঙ্গবন্ধুর ৭ মার্চ থেকে স্বাধীনতার সময়কালের নানা ইতিহাস তুলে ধরা হয়েছে। এই বইটি নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বইটির প্রকাশক মাজহারুল ইসলাম। বইটির প্রচ্ছদ করেছেন মাসুম রহমান। ১৩৬ পৃষ্ঠার এই বইটির দাম ৪০০ টাকা।

গোলাম মুরশিদের ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি’ : এবারের মেলায় অবসর প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে ইতিহাসবিদ গোলাম মুরশিদের ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি’। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে শিল্প-সংস্কৃতির নানা বিষয় বইটিতে গুরুত্বের সঙ্গে স্থান পেয়েছে। বইটি পাঠকদের কাছে সমাদৃত হবে বলে আশা প্রকাশ করেন অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ১৪০ পৃষ্ঠার এই বইটির দাম ২৭৫ টাকা।

মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি-কথা’ : মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি-কথা’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা অবসর। বইটি পাঠের মাধ্যমে সংস্কৃতির বিবর্তন ও এর নানা ইতিহাসের বিষয়ে পাঠকরা অবগত হতে পারবে বলে জানান এই প্রকাশনা সংস্থার সঙ্গে সংশ্লিষ্টরা। ধ্রুব এষের প্রচ্ছদে ৩৫৬ পৃষ্ঠার এই বইটির দাম ৩৫০ টাকা।

‘প্রাচীন বাংলার ঐতিহাসিক ভূগোল গ্রন্থ প্রকাশ’ : মুক্তিযোদ্ধা আবদুল গণী রচিত ভূগোল বিষয়ক বই ‘প্রচীন বাংলার ঐতিহাসিক ভূগোল’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী। প্রাচীন বাংলার, বিশেষত সমাজ-সভ্যতা, ধর্ম-দর্শন, ভাষা-সংস্কৃতি ইত্যাদি ইতিহাসের আলোকিত অনেক গৌরবময় চিত্র বইটিতে তুলে ধরা হয়েছে। সুপ্রাচীন কালের জনপদ অঙ্গ, বঙ্গ, সূক্ষ্ম-রাঢ় অঞ্চল ও রাজধানী নগর প্রভৃতির সঠিক অবস্থান তথ্য-উপকরণ এসবও স্থান পেয়েছে বইটিতে। রাজা, শশাঙ্ক, খড়গ, দেব, চন্দ্র, পাল, রর্মা, সেন প্রমুখ রাজার রাজ্য ও রাজধানী নগরের অবস্থান এতে চিত্রিত হয়েছে। ২২৪ পৃষ্ঠার বইটির দাম ৫০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল মেলার ১৩তম দিনে নতুন বই এসেছে ১১২টি। এর মধ্যে রয়েছে গল্পের বই ৮টি, উপন্যাস ১২, প্রবন্ধ ৮, কবিতা ৫০, গবেষণা ২, ছড়া ১, শিশুসাহিত্য ১, জীবনী ২, মুক্তিযুদ্ধ ১, বিজ্ঞান ৪, ভ্রমণ ২, ইতিহাস ১, রাজনীতি ১, বঙ্গবন্ধু বিষয়ক ৪, ধর্মীয় ১, অনুবাদ ১, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ১২টি বই।


আপনার মন্তব্য