শিরোনাম
প্রকাশ : সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৪ এপ্রিল, ২০২১ ২৩:১৬

হেফাজত যা করছে তা ইসলাম কখনই সমর্থন করে না

--- নজিবুল বশর মাইজভান্ডারী

নিজস্ব প্রতিবেদক

হেফাজত যা করছে তা ইসলাম কখনই সমর্থন করে না

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী এমপি বলেছেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সন্ত্রাস ও জঙ্গিবাদ সমর্থন করে না। ইসলামের নামে হেফাজত যা করছে তা কখনই ইসলাম সমর্থন করে না। ধর্মের দোহাই দিয়ে তারা মৌলবাদী জামায়াতকে সঙ্গে নিয়ে মানুষকে বোকা বানাতে চায়। দেশবাসীকে অনুরোধ করব, ইসলাম শান্তির ধর্ম, এই ধর্মের নামে যারাই রাজপথে সন্ত্রাস-অগ্নিসংযোগ করবে তাদের প্রতিহত করুন। ধর্মকে হাতিয়ার করে সন্ত্রাসী কার্যক্রম চলতে দেওয়া যায় না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন,  আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে আছি। হেফাজতের তান্ডবের বিরুদ্ধে এখনই নীতিগত সিদ্ধান্ত নিতে হবে। জ্বালাও-পোড়াও কোনো কিছুতেই ইসলাম সমর্থন করে না। তিনি বলেন, হেফাজতে ইসলামের এক নেতা নারায়ণগঞ্জে এক অপ্রীতিকর ঘটনায় ধরা পড়েছেন। সরকার আবার ছেড়ে দিয়েছে। এখন দেখব সরকার কী করে? তাদের ধরবে, না ছেড়েই দেবে। বিষয়টি সরকারের পরিষ্কার করা উচিত। সরকার কী করবে, সেগুলো আগামী দিনের কর্মকান্ডের ওপর নির্ভর করবে। 

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব জন্মশতবার্ষিকীতে এসেছিলেন। তাঁকে ঠেকাতে হেফাজতে ইসলাম তান্ডব করেছে। বিদেশি মেহমানকে ঠেকাতে এমন অরাজকতা করা মোটেও ঠিক হয়নি। আবার সরকারও ভালোভাবে বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারেনি।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান বলেন, পবিত্র শান্তির ধর্ম ইসলামকে ব্যবহার করে কেউ যেন অপরাধ সংঘটন, জঙ্গিবাদ সৃষ্টি ও কুৎসা রটনা না করতে পারে- সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সন্ত্রাস ও জঙ্গিবাদ সমর্থন করে না। যারা ইসলামের নাম ভাঙিয়ে একে হেয়প্রতিপন্ন করার চেষ্টা করে তারা সত্যিকারের ইসলামে বিশ্বাস করে না। আমার কষ্ট হয় কখনো কখনো জঙ্গিবাদ নাম নিয়ে যখন ইসলাম ও জঙ্গিবাদকে এক করে ফেলা হয়। মুষ্টিমেয় লোকের জন্য আমাদেরকে এত বড় দুর্নাম বয়ে বেড়াতে হয়। কাজেই ইসলামে যে জঙ্গিবাদের স্থান নেই, সন্ত্রাসবাদের স্থান নেই, ইসলাম যে পবিত্র ধর্ম শান্তির ধর্ম এই বিশ্বাসটা যেন মানুষের মধ্যে আসে। সে বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করি। তিনি বলেন, হেফাজতের তান্ডবের বিরুদ্ধে সরকারের এখনই ব্যবস্থা গ্রহণ করতে হবে। তা না হলে বিদেশে বাংলাদেশ সম্পর্কে বিরূপ ধারণা যাবে। আমরা শান্তির ধর্ম নিয়ে মানুষকে ইসলামের পথে আসতে অনুরোধ জানাই।