শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৬ এপ্রিল, ২০২১ ২৩:৩৪

করোনায় বিপর্যস্ত ভারত এখন বিশ্বের শীর্ষে

দিনে শনাক্ত সাড়ে ৩ লাখেরও বেশি

প্রতিদিন ডেস্ক

কভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউয়ে দিকহারা ভারতে ফের দৈনিক সংক্রমণের নতুন বিশ্ব রেকর্ড হয়েছে, এবার এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়েছে। গতকাল সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় সেখানে ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এতে ভারতে শনাক্ত করোনাভাইরাস রোগীর মোট সংখ্যা ১ কোটি ৭৩ লাখ ছাড়িয়ে গেছে। সূত্র : রয়টার্স।

ওয়ার্ল্ডোমিটারের হিসাবে বলা হয়েছে, গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমণের মোট সংখ্যা পৌঁছায় ১৪ কোটি ৭৯ লাখে এবং মৃত্যুর সংখ্যা হয় ৩১ লাখ ২৪ হাজার। গত রবিবার করোনা সংক্রমণে সবচেয়ে বেশি মৃত্যু হয় ভারতে ২ হাজার ৮১২ জন এবং ব্রাজিলে ১ হাজার ৩১৬ জন। এদিন ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ভারতে ৩ লাখ ৫৪ হাজার ৫৩১ জন এবং পরের অবস্থানে ছিল তুর্কি, সে দেশে আক্রান্ত ছিল ৩৮ হাজার ৫৫৩।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টানা পাঁচ দিন ধরে দৈনিক করোনাভাইরাস রোগী শনাক্তের বিশ্ব রেকর্ড হচ্ছে। হাসপাতালগুলো রোগীতে উপচে পড়ছে। হাসপাতালগুলোতে শয্যা খালি না থাকাতে অনেক গুরুতর রোগীকে বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে। এতে মহামারী পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করছে। এর সঙ্গে যুক্ত হয়েছে অক্সিজেন সংকট। হাসপাতালগুলোতে অক্সিজেন সংকটে এরই মধ্যে অনেক রোগীর মৃত্যু হয়েছে। রাজধানী দিল্লির নামকরা হাসপাতালগুলোও অক্সিজেন সংকটের মধ্যে নতুন রোগী ভর্তি বন্ধ করতে বাধ্য হয়েছে। হাসপাতালগুলো ও চিকিৎসকরা বাইরে জরুরি নোটিস টাঙিয়ে দিয়ে তারা রোগীর ভিড় আর সামলাতে পারছেন না বলে জানিয়ে দিচ্ছেন। এ পরিস্থিতিতে সংকট সামাল দিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি জরুরি চিকিৎসা সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ব্যাপক সংক্রমণ মোকাবিলায় ভারতকে সাহায্য করতে তার দেশ অবিলম্বে টিকার কাঁচামাল, চিকিৎসা উপকরণ ও সুরক্ষা সামগ্রী পাঠাচ্ছে। এ ছাড়া আগামী কয়েকদিনের মধ্যে জার্মানি অক্সিজেন ও চিকিৎসা সহায়তা পাঠাবে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশ জানিয়েছেন। ইউরোপীয় কমিশনও অক্সিজেন ও ওষুধ পাঠাবে বলে জানিয়েছে।