শিরোনাম
প্রকাশ : বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৪ মে, ২০২১ ২৩:৪০

বরাদ্দের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে

আ আ ম স আরেফিন সিদ্দিক

বরাদ্দের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, করোনা সংক্রমণের কারণে সারা পৃথিবীর অর্থনীতি দুরবস্থার মধ্যে পড়েছে। করোনার কারণে বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দে হেরফের হতে পারে। সরকারের রাজস্ব আয়ে নানা সীমাবদ্ধতা আছে। বাজেটে কোন খাতে রাজস্ব কত বরাদ্দ দেবে তা আমরা জানি না। তবে যতটুকু বরাদ্দ দেওয়া হবে তার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

আলাপকালে অধ্যাপক আরেফিন সিদ্দিক আরও বলেন, করোনার কারণে শিক্ষা খাত চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এজন্য অবশ্যই আসন্ন বাজেটে বড় বরাদ্দ দিতে হবে শিক্ষা ও স্বাস্থ্য খাতে। এসব খাতে বরাদ্দ পর্যাপ্ত না থাকলে আজকের শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলব কীভাবে। তিনি বলেন, যদিও জাতীয় বাজেটে এসব খাতে প্রয়োজনের তুলনায় কম বরাদ্দ দেখা যায় তবু যতটুকু বরাদ্দ থাকে তার মধ্যেও অনিয়ম, দুর্নীতিসহ নানা সমস্যার সৃষ্টি করা হয়। তিনি বলেন, করোনার শুরু থেকে দেখছি স্বাস্থ্য খাতে বড় বড় দুর্নীতি-অনিয়ম বের হয়েছে। আশা করব যতটুকু বরাদ্দ দেবে তার সঠিক ব্যবহার যেন হয় সেদিকে সরকারের নজরদারি থাকবে।

আরেফিন সিদ্দিক বলেন, একজন শিক্ষার্থী প্রাক-প্রাথমিকে পড়াশোনার শুরুর পর থেকে শিক্ষার পাশাপাশি স্বাস্থ্যের দিকেও সরকারের নজর দিতে হবে। তাহলে পরবর্তী প্রজন্ম সুস্থ ও সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। স্বাস্থ্যের ওপর গুরুত্ব না দিলে মানুষকে বাঁচিয়ে রাখা যাবে না। আর শিক্ষায় পর্যাপ্ত বরাদ্দ না থাকলে আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠবে না।

এই বিভাগের আরও খবর