শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

বুস্টার ডোজ স্থগিত করে গরিব দেশগুলোতে টিকা সরবরাহ করুন

ডব্লিউএইচওর আহ্বান

প্রতিদিন ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বের কয়েকটি দেশ কভিড টিকার ‘বুস্টার’ ডোজ বা তৃতীয় ডোজ দেওয়ার পরিকল্পনা করছে। অথচ বিশ্বের অনেক দেশে এখনো ১০ শতাংশ জনগণ করোনা টিকার পূর্ণাঙ্গ বা দুই ডোজই পায়নি। এমনকি কোনো কোনো দেশে কেউ এখনো টিকার দ্বিতীয় ডোজই পায়নি। এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : বিবিসি।

ডব্লিউএইচওর প্রধান টেড্রস আধানম গ্যাব্রেয়েসুস গত বুধবার বলেন, অন্তত সেপ্টেম্বরের শেষ নাগাদ করোনার বুস্টার ডোজ না দেওয়া হোক। খবরে বলা হয়, বিশ্বের ধনী ও গরিব দেশগুলোর মধ্যে জনগণকে টিকা দেওয়ার অসামঞ্জস্যতা বা অসমতার কথা মাথায় রেখে আগে বুস্টার ডোজের বিপক্ষে অবস্থান ডব্লিউএইচওর। পাশাপাশি সংস্থাটির পরিকল্পনা হলো-বিশ্বের প্রতিটি দেশের অন্তত ১০ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ পাক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে জনগণকে রক্ষা করা নিয়ে বিশ্বের দেশগুলোর সরকারের উদ্বেগের ব্যাপারটা আমি বুঝতে পারছি। কিন্তু বিশ্বের যেসব দেশ উৎপাদিত টিকার বেশির ভাগটা নিজেদের জন্য ব্যবহার করে ফেলেছে, তারা আরও টিকা ব্যবহার করবে-এটা আমরা মানতে পারি না। এবার আমাদের বেশির ভাগ ভ্যাকসিন দিতে হবে গরিব দেশগুলোতে।’ জানা গেছে, বেশি আয়ের দেশগুলো গত মে মাস পর্যন্ত গড়ে প্রতি ১০০ জনে প্রায় ৫০ ডোজ টিকা দিয়ে ফেলেছে। ওই সংখ্যা এখন দ্বিগুণ হয়ে গেছে। অন্যদিকে, গরিব দেশগুলো এখন পর্যন্ত প্রতি ১০০ জনে গড়ে দেড় ডোজ টিকা দিতে পেরেছে। কারণ, এসব দেশে টিকার সরবারহ নেই। হাইতি ও ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে এখন পর্যন্ত কেউ টিকার দ্বিতীয় ডোজ পায়নি। আর করোনার সংক্রমণ ও মৃত্যুতে সাম্প্রতিক সময়ে বিপর্যস্ত দেশ ইন্দোনেশিয়ায় এখন পর্যন্ত ৭ দশমিক ৯ শতাংশ মানুষ টিকার দুই ডোজ পেয়েছে। উল্লেখ্য, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের কথা মাথায় রেখে করোনার বুস্টার ডোজ দেওয়ার কথা ভাবছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। গত মঙ্গলবার জার্মানি জানিয়েছে, সে দেশের সংক্রমণপ্রবণ ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। এ ছাড়া ঝুঁকির মাত্রা বিবেচনা করে দ্বিতীয় ডোজ নেওয়ার তিন মাস বা ছয় মাস পর সংক্রমণপ্রবণ ব্যক্তিদের টিকার তৃতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আর, যুক্তরাজ্যে সেপ্টেম্বর থেকে লাখো ঝুঁঁকিপ্রবণ মানুষকে বুস্টার ডোজ দেওয়া শুরু হতে পারে। এ ছাড়া গত সপ্তাহে ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট। সেখানে ৬০ বছরের বেশি বয়সীদের টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে।

সর্বশেষ খবর