মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিদেশি সেনাদের সময় না বাড়ানোর হুঁশিয়ারি তালেবানের

প্রতিদিন ডেস্ক

পশ্চিমা দেশগুলোকে তাদের নাগরিকদের উদ্ধার অভিযান চালাতে ৩১ আগস্ট পর্যন্ত যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল তা আর কোনোভাবেই বাড়ানো হবে না বলে হুঁশিয়ারি জানিয়েছে তালেবান। বরং এ সময়সীমা বাড়ানোর চেষ্টা করা হলে তার পরিণতি ভালো হবে না বলেও জানিয়েছে আফগানিস্তান দখলে নেওয়া তালেবানরা। তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন বলেন, এ সময়সীমা লঙ্ঘনের কোনো সুযোগ নেই। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন কথা দিয়েছিলেন ৩১ আগস্টের মধ্যে সেনাদের ফিরিয়ে নেওয়া হবে। এর পরও যদি মার্কিন সেনারা আফগানিস্তানে থেকে যায়, তার মানে হচ্ছে আফগানিস্তানে তাদের দখলদারির সময় আরও বাড়া।

  যদি এ সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয় তাহলে এর পরিণাম সম্পর্কে তিনি যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দেন।

অন্যদিকে বিবিসির খবরে বলা হয়েছে, কাবুল বিমানবন্দরের একটি প্রবেশপথে অজ্ঞাতপরিচয় বন্দুকধারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে গোলাগুলিতে একজন আফগান রক্ষী নিহত এবং তিনজন আহত হন। বলা হচ্ছে জার্মান ও মার্কিন বাহিনীও এ ঘটনায় জড়িত ছিল। কীভাবে এ গোলাগুলি শুরু হয়েছিল তা এখনো পরিষ্কার নয়। বিমানবন্দরে এখন যে আফগান বাহিনী রয়েছে তারা একটি সামরিক ইউনিটের অংশ। এ ইউনিটটি তালেবানের কাছে আত্মসমর্পণে অস্বীকৃতি জানায় এবং তারা বিমানবন্দরে আন্তর্জাতিক বাহিনীকে সহায়তা করছে। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর গত এক সপ্তাহের বেশি সময় ধরে কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা চলছে। হাজার হাজার আফগান ও পশ্চিমা নাগরিক মরিয়া হয়ে আফগানিস্তান ছেড়ে পালানোর চেষ্টা করছে। বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের পরামর্শ দিয়েছে সেখানে না যাওয়ার। যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরে জঙ্গি হামলার আশঙ্কা করছে।

একজন ন্যাটো কর্মকর্তা রবিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন গত সপ্তাহান্তের পর থেকে এ পর্যন্ত কাবুল বিমানবন্দরের আশপাশে অন্তত ২০ জন নিহত হয়েছে। এর মধ্যে অনেকে গুলিবিদ্ধ হয়ে এবং পদদলিত হয়ে মারা যায়। কাবুল বিমানবন্দরের পরিস্থিতি সম্পর্কে বিবিসির সংবাদদাতা জানান, বিমানবন্দরের সব দিকেই কেবল ধূসর রঙের বিশাল সব সামরিক বিমান। আকাশে উড়ছে সামরিক হেলিকপ্টার। প্রতিটি বিমানের দিকে লম্বা লাইন করে ছুটছে আফগানরা। এ লাইনের যেন কোনো শেষ নেই। তাদের বলা হয়েছে, তারা কেবল একটি স্যুটকেস সঙ্গে নিতে পারবে। এই একটি স্যুটকেস হাতেই তারা তাদের দেশ ছেড়ে যাচ্ছে। আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তালেবান ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এর পর থেকেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নাগরিকদের নিরাপদে ফিরিয়ে নিতে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, ভারত, কানাডাসহ বিভিন্ন দেশ।

সর্বশেষ খবর