বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
লোভনীয় বিজ্ঞাপন নিয়ে রুল

প্রচার বন্ধে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক

ভোক্তা-গ্রাহকদের আকৃষ্ট করতে চটকদার, লোভনীয় ও অসত্য বিজ্ঞাপন প্রচার বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে এ ধরনের বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে কেন আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে। গতকাল বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেন তালকুদারের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল ইসলাম। তার সঙ্গে ছিলেন তামজিদ হাসান পাপুল ও রবিউল আলম। আগামী চার সপ্তাহের মধ্যে তথ্যসচিব, বাণিজ্য সচিব, সংস্কৃতি সচিব, ভোক্তা অধিদফতরের মহাপরিচালক এবং প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ১৫ সেপ্টেম্বর লোভনীয় বিজ্ঞাপন নিয়ন্ত্রণে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী কামরুল ইসলাম। তিনি বলেন, সম্প্রতি আমরা দেখতে পাচ্ছি অতি চটকদার ও লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতারা হয়রানির শিকার হচ্ছেন। অন্যদিকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাচার করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। এ বিষয়টি নিয়ে গত ৬ আগস্ট আইনি নোটিস দিয়েছিলাম। তারপরও কোনো পদক্ষেপ গ্রহণ না করায় হাই কোর্টে রিট দায়ের করা হয়।

সর্বশেষ খবর