শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সাইবার হ্যাকিং বেড়েছে ১৩ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদক

সাইবার হ্যাকিং বেড়েছে ১৩ শতাংশের বেশি

সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট হ্যাকিংয়ের হার বেড়ে দঁাঁড়িয়েছে ২৮ দশমিক ৩১ শতাংশে। যা ২০১৯ সালে ছিল ১৫ দশমিক ৩৫ শতাংশ। অর্থাৎ এ হার বেড়েছে ১৩ শতাংশেরও বেশি। সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ

ফাউন্ডেশন) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর কর্মসূচি’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। অনুষ্ঠানটির আয়োজন করে সাইবার নিরাপত্তা সচেতনতা মাসবিষয়ক জাতীয় কমিটি-২০২১। এ কমিটির আয়োজনে ‘সচেতন রই, সাইবার স্মার্ট হই’ কর্মসূচি চলবে অক্টোবরজুড়ে। সংবাদ সম্মেলনে ইনফরমেশন সিস্টেম অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশন ঢাকা চ্যাপ্টারের প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, দেশে বিভিন্ন ধরনের প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমে ব্যাপক হারে বাড়ছে। এর ইতিবাচক দিকগুলোর সঙ্গে নেতিবাচক দিকগুলোও ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে। নেতিবাচকতার হার কেবল ভাবিয়েই তুলছে না, ভবিষ্যৎ নিয়ে সৃষ্টি হচ্ছে শঙ্কা। সবার আগে নিজে সচেতন হতে হবে। আর বর্তমানে নারীরা সবচেয়ে বেশি সাইবার বুলিংইয়ের শিকার হচ্ছেন। এসব থেকে বাঁচতে সবাইকে সচেতন হতে হবে।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশনের উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম গবেষণা প্রতিবেদন তুলে ধরে বলেন, ২০১৯-২০ সালে আশঙ্কাজনকভাবে সামাজিক মাধ্যমসহ অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট হ্যাকিং ও তথ্য চুরি বেড়েছে। এটিএম কার্ড হ্যাকিংয়ের মতো নতুন একটি অপরাধ জরিপে উঠে এসেছে। বয়সভিত্তিক সাইবার অপরাধ বিশ্লেষণে দেখা গেছে ৮৬ দশমিক ৯০ শতাংশ ভুক্তভোগীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। সচেতনতার পাশাপাশি সাইবার লিটারেসিও বাড়াতে হবে।

সিসিএ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ বলেন, সমাজে সুস্থ সাইবার সংস্কৃতি প্রতিষ্ঠার কাজ সরকার কিংবা কোনো প্রতিষ্ঠানের পক্ষে এককভাবে করা সম্ভব নয়। সবার সম্মিলিত দায়িত্বে এটি করতে হবে। সব ধরনের সরকারি-বেসরকারি সংগঠন, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের নীতিনির্ধারকদের সম্মিলিতভাবে এ কাজে অংশ নিতে হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, অক্টোবর মাসের কর্মসূচিকে চার ভাগে ভাগ করেছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাসবিষয়ক জাতীয় কমিটি-২০২১। প্রথম সপ্তাহে সাইবার স্মাট হই, দ্বিতীয় সপ্তাহে ফিশিং প্রতিরোধ, তৃতীয় সপ্তাহে সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার ও চতুর্থ সপ্তাহে সবার আগে সাইবার নিরাপত্তা বিষয়ে কর্মসূচি পালন করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর