শনিবার, ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাজধানীতে আনাড়ি ড্রাইভারে বেপরোয়া ময়লার গাড়ি

একের পর এক দুর্ঘটনা, নেই কোনো ব্যবস্থা

শফিকুল ইসলাম সোহাগ

রাজধানীর দুই সিটি করপোরেশনের আনাড়ি চালকে বেপরোয়া হয়ে উঠেছে ময়লার (বর্জ্যবাহী) গাড়ি। একের পর এক দুর্ঘটনা ময়লার গাড়িগুলোর বেপরোয়া আচরণের কথা জানান দিচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, ময়লার গাড়ি বেপরোয়া গতিতে চালানোর অভিযোগ দীর্ঘ দিনের। চালকের আনাড়িপনা বা অদক্ষতা এসব দুর্ঘটনার জন্য দায়ী। বারবার দুর্ঘটনা ঘটলেও কর্তৃপক্ষ কঠোর ব্যবস্থা না নেওয়ায় তারা আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছেন।

এরই অংশ হিসেবে নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের নিহতের রেশ কাটতে না কাটতেই বৃহস্পতিবার উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় প্রাণ হারিয়েছেন গণমাধ্যমকর্মী আহসান কবীর খান। শুধু নাঈম হাসান বা আহসান কবীর খানই নন, এর আগেও এ ধরনের গাড়িতে একাধিক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অনেকে। গত মার্চে ডিএসসিসির একই ধরনের গাড়িচাপায় বাংলাদেশ সংবাদ সংস্থার টেলিফোন অপারেটর মোহাম্মদ খালিদ প্রাণ হারান। পরের মাসে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলায় ডিএসসিসির ময়লাবাহী গাড়ির ধাক্কায় মারা যান রিকশাচালক মোস্তফা। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে স্থানীয়রা ওই সময় ময়লার গাড়িটিতে আগুন ধরিয়ে দেন। ২০১৯ সালের ৭ ডিসেম্বর মিরপুরে ময়লাবাহী গাড়ির ধাক্কায় আবদুল খালেক হাওলাদার (৬৭) নামে একজন ভ্রাম্যমাণ পান বিক্রেতা মারা যান। ২০১৮ সালের ২৪ নভেম্বর বংশালে ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় গৃহবধূ নুরজাহান বেগম (২১) মারা যান। আহত হন তার স্বামী আসিফ উল্লাহ। একের পর এক দুর্ঘটনা জানান দিচ্ছে ময়লার গাড়িগুলোর বেপরোয়া আচরণ। সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ির ধাক্কায় হতাহতের সঠিক সংখ্যা কোনো সংস্থার কাছে না থাকলেও এ তালিকা বেশ দীর্ঘ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অভিযোগ অনুযায়ী সঠিক তদারকি না থাকায় সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ি রাজধানীতে রাস্তায় দানবের মতো দাপিয়ে বেড়ায়। লাইসেন্সবিহীন অদক্ষ চালক উল্টো পথে বেপরোয়া গতিতে গাড়ি চালালেও হয়রানির ভয়ে ট্রাফিক পুলিশ তাদের বাধা দেন না। বেশির ভাগ ঘটনাতেই ঘাতক চালকরা আইনের ফাঁক গলে পার পেয়ে যান। ময়লাবাহী গাড়িগুলো রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত  চলাচলে হাই কোর্টের নির্দেশ থাকলেও তা না মেনে গাড়িগুলো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনভর বিভিন্ন রাস্তায় দুর্গন্ধ ছড়াচ্ছে। ময়লা বহনে ঢাকনাযুক্ত গাড়ি ব্যবহারে উচ্চ আদালতের নির্দেশনাও মানা হচ্ছে না। হতাহতের এসব ঘটনায় অভিযুক্ত গাড়িচালকদের অন্য বিভাগে বদলি ছাড়া আইনগত শাস্তি পাওয়ার নজির নেই বললেই চলে। তবে ডিএসসিসির পরিবহন বিভাগের একজন কর্মকর্তার দাবি, প্রতিটি ঘটনা তদন্ত করা হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চলতি বছরের তিনটি দুর্ঘটনার তদন্ত করছেন। একজন চালক জেলে আছেন।

এদিকে ট্রাফিক পুলিশ এসব যানবাহন চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিলে তারা রাস্তার মধ্যে ময়লাভর্তি গাড়ি রেখে সরে পড়ছেন। এতে যানজট সৃষ্টি হচ্ছে, ময়লার গন্ধে যাত্রীদের ভোগান্তি বাড়ছে। ফলে এসব গাড়ি ও চালকের বিরুদ্ধে ট্রাফিক পুলিশ ব্যবস্থা নিতে অনীহা দেখায়।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) মোট যানবাহন ৫১৩টি হলেও সংস্থাটির নিবন্ধিত চালক আছেন মাত্র ১৪৭ জন। এ ছাড়া ২০০ গাড়ি চলে মাস্টাররোলে নিয়োগপ্রাপ্ত চালকদের দিয়ে। তাদের অধিকাংশই ক্লিনার। এসব চালকের নেই প্রশিক্ষণ বা লাইসেন্স। বাকি ১৬৬ গাড়ি কীভাবে চলে তার সঠিক তথ্য নেই ডিএসসিসির কাছে। ডিএসসিসির বাকি গাড়িগুলো চলে অদক্ষ ও অনিবন্ধিত চালক দিয়ে।

আরেক সূত্র জানান, সংস্থাটির বর্জ্য ব্যবস্থাপনার কাজে ব্যবহারের জন্য এমন ৩১৭টি ভারী যান আছে, কিন্তু চালক আছেন মাত্র ৮৬ জন। ফলে দুর্ঘটনা বাড়ছে। জানা গেছে, দুই সিটি করপোরেশনে ৪২২টি ময়লার কনটেইনার রয়েছে। দক্ষিণে ৩৭০ আর উত্তরে ৫২। আর এর জন্য পরিচ্ছন্নতা কর্মী রয়েছেন দক্ষিণে ৫ হাজার ২৩৯ আর উত্তরে ৩ হাজার ১২৬ জন। প্রতিদিন গড়ে দক্ষিণে ২ হাজার ৫০০ আর উত্তরে ২ হাজার ৭০০ টন বর্জ্য উৎপাদন হয়। এ ছাড়া দক্ষিণে বর্জ্য পরিবহনের গাড়ি রয়েছে ৩১২টি। এর মধ্যে খোলা ট্রাক ১৫০, কাভার্ড ট্রাক ৬ ও আধুনিক কমপেক্টর ৩২টি।

জানতে চাইলে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসানের অনাকাক্সিক্ষত মৃত্যুর ঘটনা তদন্তে ডিএসসিসি কমিটি গঠন করেছে। প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈমকে আহ্বায়ক এবং মহাব্যবস্থাপক (পরিবহন) বিপুল চন্দ্র বিশ্বাস ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) আনিছুর রহমানকে সদস্য করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। তিনি আরও জানান, ‘কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে- এ দুর্ঘটনা কীভাবে সংঘটিত হলো তা উত্থাপন ও দোষী ব্যক্তিদের চিহ্নিত করা। ভবিষ্যতে যেন এ ধরনের অনাকাক্সিক্ষত দুর্ঘটনা এড়ানো যায় সে বিষয়ে সুপারিশ করা।

সর্বশেষ খবর