বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

হাজী সেলিমের আপিল

নিজস্ব প্রতিবেদক

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় হাই কোর্টে বহাল থাকা ১০ বছরের সাজার বিরুদ্ধে আপিল করেছেন সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম। আপিলে ১০ বছরের সাজা থেকে খালাস চেয়েছেন তিনি। গতকাল তাঁর আইনজীবী সাঈদ আহমেদ রাজা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আপিল আবেদনে হাজী সেলিমের জামিন চাওয়া হয়েছে।

২২ মে আদালতের নির্দেশে আত্মসমর্পণ করেন আওয়ামী লীগের এই সংসদ সদস্য। সেদিন জামিন আবেদন করা হলে আদালত তা নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। হৃদরোগ, ডায়াবেটিসসহ শারীরিক নানা জটিলতা থাকায় সোমবার তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়।

বিচারিক আদালতের দেওয়া ১০ বছর কারাদণ্ড বহালের রায়ের নথি হাই কোর্ট থেকে ২৫ এপ্রিল নিম্ন আদালতে পৌঁছে। নিয়ম অনুযায়ী ২৫ এপ্রিল থেকে ৩০ দিনের মধ্যে হাজী সেলিমকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হতো। সে অনুযায়ী নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার আগেই আত্মসমর্পণ করেন তিনি।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাঁকে দুই ধারায় ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাই কোর্ট এক রায়ে তাঁর সাজা বাতিল করেন। পরবর্তী সময়ে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাই কোর্টের আগের রায় বাতিল করে পুনরায় শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ। পরে পুনরায় শুনানি শেষে ২০২১ সালের ৯ মার্চ বিচারিক আদালতের দেওয়া ১০ বছরের কারাদণ্ড বহাল রেখে রায় দেন হাই কোর্ট। চলতি বছরের ফেব্রুয়ারিতে ওই রায় প্রকাশ করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর