বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তেল-সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

প্রতিদিন ডেস্ক

তেল-সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গতকাল চুয়াডাঙ্গায় মানববন্ধন

জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে পৃথক সমাবেশ এবং বিক্ষোভ মিছিল করেছে গণফোরাম ও বাংলাদেশ খেলাফত মজলিস। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে এসব দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় পার্টি (জাপা)। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গণফোরাম : প্রতিবাদে গতকাল বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টুর সভাপতিত্বে প্রতিবাদী সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে একাত্মতা প্রকাশ করে অংশ নেয় বাংলাদেশ জাসদ ও বাংলাদেশ পিপলস পার্টির নেতারা। এ সময় মোস্তফা মোহসীন মন্টু বলেন, জ্বালানি তেল ও সারের মূল্য অস্বাভাবিকভাবে বাড়িয়ে জনজীবনে নাভিশ্বাস উঠিয়ে ছাড়ছে। মানুষ আজ বাঁচবে কি বাঁচবে না সেই প্রশ্ন উঠেছে। মানুষ এত ব্যয় বহন করে কীভাবে বাঁচবে? আরও বক্তব্য রাখেন বাবুল সরদার চাখারী, বীর মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান, আইয়ুব খান ফারুক, লতিফুল বারী হামিম, আবদুল হামিদ মিয়া, হাবিবুর রহমান বুলু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুহাম্মদ রওশন ইয়াজদানী। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ খেলাফত মজলিস : প্রতিবাদে বাদ আসর সংগঠনের ঢাকা মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগরীর ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা নূর মোহাম্মদ আজিজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আবদুল মুমিনের পরিচালনায় আরও বক্তব্য রাখেন মাওলানা আজিজুর রহমান হেলাল, মাওলানা এনামুল হক মুসা, মাওলানা আবুল হাসানাত জালালী, মাওলানা হারুনুর রশীদ ভূইয়া মাওলানা ফজলুর রহমান প্রমুখ। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে। এদিকে, জ্বালানি তেল, সার ও নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি এবং বিদ্যুতের ঘনঘন লোডশেডিং ও অর্থ পাচারের প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় পার্টি (জাপা)। কেন্দ্র ঘোষিত সমাবেশে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে দ্রব্যমূল্য কমিয়ে আনাসহ দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। পাশাপাশি ‘জাতীয় পার্টি জোটে নাই, রাজপথ ছাড়ি নাই’ বলে স্লোগান দিয়েছে।

রংপুর : নগরীর পায়রা চত্বরের সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর জাপার সাধারণ সম্পাদক এস এম ইয়াসির। বক্তব্য রাখেন জাপার প্রেসিডিয়াম সদস্য ও সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা জাপার সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান হোসেন, জেলা যুব সংহতির সভাপতি নাজিম উদ্দিন, মহানগর যুব সংহতির সাধারণ সম্পাদক আলাল উদ্দিন শান্তি কাদেরী।

দিনাজপুর : বেলা ১১টায় দিনাজপুর লিলি মোড় এবং বীরগঞ্জের বিজয় চত্বরে জাপার আয়োজনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় ‘জাতীয় পার্টি জোটে নাই, রাজপথ ছাড়ি নাই’। ‘ভোট চোরের গদিতে আগুন জ্বালো এক সাথে, দিনের ভোট রাতে কেন’ জবাব চাইসহ বিভিন্ন্ স্লোগান দেন নেতা-কর্মীরা। সমাবেশে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান আহমেদ শফি রুবেল, জেলা কমিটির সহ সভাপতি ডা. আনোয়ার হোসেন, সাইফুল্লাহ চৌধুরী, মহিলা বিষয়ক সস্পাদিকা রোকেয়া বেগম লাইজু, জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মমতেহাজ আলম, পৌর কমিটির সাধারণ সম্পাদক শোয়েব ইফতেখার সোয়েব, জেলা কমিটির নেতা শফিক আহমেদ প্রমুখ।

অপরদিকে, বীরগঞ্জ উপজেলা জাতীয় পার্টির ভারপ্রাপ্ত সভাপতি কারি মাওলানা মোহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা জাপার সাধারণ সম্পাদক মো. শাহিনুর ইসলাম, কাহারোল উপজেলা সভাপতি মো. হেলাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

কুড়িগ্রাম : দুপুরে শহরের জলিল বিড়ি মোড় থেকে বিক্ষোভ মিছিল  বের হয়ে শাপলা চত্বরে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এ সময় বক্তব্য রাখেন জেলা জাপার সদস্য সচিব মো. পনির উদ্দিন আহমেদ এমপি, জেলা জাপা নেতা আতাউর রহমান, হলোখানা ইউপি চেয়ারম্যান রেজাউল করিম রেজা, কেন্দ্রীয় নেতা ফজলুল ইসলাম বাবু, ফুলবাড়ী উপজেলা জাপার সদস্য সচিব আজিজার রহমান মাস্টার, রাজারহাট জাপার আহ্বায়ক আমজাদ হোসেন প্রমুখ।

গাইবান্ধা : দুপুরে জাপা, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল জাসদ ও বাসদ গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বিভিন্ন স্লোগানে সংগঠনগুলো নিজ কার্যালয় থেকে ব্যানারে ভিন্ন ভিন্ন মিছিল বের করে। মিছিলগুলো শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৃথকভাবে সমাবেশ করেছে।

 

সর্বশেষ খবর