সোমবার, ৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

কমছে না করোনা ও ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক

দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণে আরও একজনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ৫৩৫ জনের দেহে। সুস্থ হয়ে উঠেছেন ৪৭৬ জন। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ১৪.৩৫ শতাংশ। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার    সামান্য কমেছে। তবে নমুনা পরীক্ষা বেশি হওয়ায় রোগী শনাক্তের সংখ্যা বেড়েছে। স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। আগের দিন শনাক্তের হার ছিল ১৫.২৮ শতাংশ। রোগী শনাক্ত হয়েছিল ৪৮০ জন। নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ১৪১ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৭২৭ জনের।

এদিকে আগামী ৬ অক্টোবর থেকে বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ কার্যক্রম বনানীর আর্মি স্টেডিয়ামের পরিবর্তে শ্যামলীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালে শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিটি ছিলেন নারী। তিনি লালমনিরহাটে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বয়সে ছিলেন ষাটোর্ধ্ব। গতকাল পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে প্রায় ৫৬ শতাংশের বয়স ছিল ৬০ বছরের বেশি। গতকাল পর্যন্ত দেশে মোট ২০ লাখ ২৬ হাজার ২১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৬৬ হাজার ১০৭ জন। মারা গেছেন ২৯ হাজার ৩৬৯ জন। এদিকে গত ৩১ আগস্ট থেকে টানা ৩৩ দিন নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৫ শতাংশের ওপরে রয়েছে। ১০ শতাংশের ওপরে রয়েছে টানা ১৫ দিন, যাকে উচ্চ সংক্রমণ হার ধরা হয়।

ডেঙ্গু আক্রান্ত ৫৬৮ : দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগী ভর্তি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫৬৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে ১ অক্টোবর দেশে এক দিনে সর্বোচ্চ ৬৩৫ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছিল। সারা দেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা ২ হাজার ২১০ জন। এ সময় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে  ভর্তি হওয়া ৫৬৮ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৬০ জন এবং ঢাকার বাইরে ২০৮ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৫৬৮ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২১০ জনে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ১৭ হাজার ২৯৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১৫ হাজার ২৭ জন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ৫৮ জনের।

সর্বশেষ খবর