বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

গবেষণায় অনীহা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের

গবেষণায় ব্যয় নির্ধারণ করে দিল ইউজিসি - রাখতে হবে বাজেটের কমপক্ষে ২ শতাংশ

আকতারুজ্জামান

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির এক নির্দেশনায় সম্প্রতি বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বাজেটে ব্যয় খাতে কমিশনের নির্ধারণ করা একটি অংশ গবেষণার জন্য বরাদ্দ রাখতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে বার্ষিক বাজেটে গবেষণা খাতে কমপক্ষে ২ শতাংশ ব্যয় করতে হবে। তবে সক্ষমতা বিবেচনায় কমিশন যে কোনো বিশ্ববিদ্যালয়কে এই ব্যয়ের পরিমাণ যে কোনো যৌক্তিক পরিমাণে বাড়ানোর নির্দেশনা দিতে পারবে। সংস্থাটির এই নির্দেশনা সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে। ইউজিসি সূত্র বলছে- গবেষণা ব্যতীত কোনো বিশ্ববিদ্যালয় কাক্সিক্ষত মানে উন্নীত হতে পারে না। অথচ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা খাতে অর্থ ব্যয় না করার প্রবণতা লক্ষ্য করা যায়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের (৪৭তম) তথ্যমতে, শিক্ষা কার্যক্রম চলমান থাকা ১০০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৭৭টি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে অর্থ ব্যয় করেছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে মোট গবেষণা খাতে ব্যয় ছিল প্রায় ১১২ কোটি টাকা। যা গড় হিসাবে মাত্র ১ কোটি ৪৫ লাখ টাকা। আর ৪৬তম বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, ২০১৯ সালে ৮৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গড় বরাদ্দ ছিল মাত্র ১ কোটি ২০ লাখ টাকা। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজ নিজ বার্ষিক বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ গবেষণার কাজে ব্যয় করার কথা। ইউজিসি আশা করে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নের পাশাপাশি জাতীয় উন্নয়নের স্বার্থে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়মিতভাবে গবেষণা কার্যক্রম পরিচালনায় অর্থ বরাদ্দ ও ব্যয় করবে। ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ গতকাল এ প্রতিবেদককে বলেন, আইন অনুযায়ী সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখার কথা। কিন্তু কোনো কোনো বিশ্ববিদ্যালয় গবেষণার ব্যাপারে কম আগ্রহ দেখায়। এখন থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ বিষয়টি মনিটরিং করবে। বাজেটের কমপক্ষে ২ শতাংশ গবেষণায় বরাদ্দ রাখতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। গবেষণায় ব্যয় না করলে বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করা হবে। ইউজিসির বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, গবেষণা খাতে ব্যয় করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি এই খাতে মোট ব্যয় করেছে ৫৫ কোটি ২৪ লাখ টাকা। উল্লিখিত ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ক্ষেত্রে কোনো ব্যয় করেনি অথবা গবেষণা ব্যয়ের তথ্য ইউজিসিকে দেয়নি এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল ২৭টি। ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম গতকাল এ প্রতিবেদককে বলেন, বাজেটে গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়গুলো কত পরিমাণ বরাদ্দ রাখল আর কত পরিমাণ খরচ করল- সে বিষয়টি মঞ্জুরি কমিশনকে জানানোর ব্যাপারে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে বাধ্যবাধকতা নেই। তাই গবেষণা খাতে বরাদ্দ নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এক ধরনের অনীহা লক্ষ্য করা যায়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধনের প্রস্তাবনায় গবেষণায় বরাদ্দ রাখা ও খরচের বিষয়টি ইউজিসিকে অবহিত করার বিষয়টি অন্তর্ভুক্তির সুপারিশ করেছি আমরা। এই আইন পাস হলে গবেষণা খাতে বরাদ্দ রাখতে ও কার্যকরভাবে খরচ করতে বাধ্য হবে বিশ্ববিদ্যালয়গুলো।

উন্নীত হতে পারে না। অথচ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা খাতে অর্থ ব্যয় না করার প্রবণতা লক্ষ্য করা যায়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের (৪৭তম) তথ্যমতে, শিক্ষা কার্যক্রম চলমান থাকা ১০০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৭৭টি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে অর্থ ব্যয় করেছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে মোট গবেষণা খাতে ব্যয় ছিল প্রায় ১১২ কোটি টাকা। যা গড় হিসাবে মাত্র ১ কোটি ৪৫ লাখ টাকা। আর ৪৬তম বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, ২০১৯ সালে ৮৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গড় বরাদ্দ ছিল মাত্র ১ কোটি ২০ লাখ টাকা। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজ নিজ বার্ষিক বাজেটের একটি উল্লেখযোগ্য অংশ গবেষণার কাজে ব্যয় করার কথা। ইউজিসি আশা করে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নের পাশাপাশি জাতীয় উন্নয়নের স্বার্থে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়মিতভাবে গবেষণা কার্যক্রম পরিচালনায় অর্থ বরাদ্দ ও ব্যয় করবে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ গতকাল এ প্রতিবেদককে বলেন, আইন অনুযায়ী সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখার কথা। কিন্তু কোনো কোনো বিশ্ববিদ্যালয় গবেষণার ব্যাপারে কম আগ্রহ দেখায়। এখন থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ বিষয়টি মনিটরিং করবে। বাজেটের কমপক্ষে ২ শতাংশ গবেষণায় বরাদ্দ রাখতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। গবেষণায় ব্যয় না করলে বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ করা হবে। ইউজিসির বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, গবেষণা খাতে ব্যয় করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি এই খাতে মোট ব্যয় করেছে ৫৫ কোটি ২৪ লাখ টাকা। উল্লিখিত ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ক্ষেত্রে কোনো ব্যয় করেনি অথবা গবেষণা ব্যয়ের তথ্য ইউজিসিকে দেয়নি এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল ২৭টি। ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম গতকাল এ প্রতিবেদককে বলেন, বাজেটে গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়গুলো কত পরিমাণ বরাদ্দ রাখল আর কত পরিমাণ খরচ করল- সে বিষয়টি মঞ্জুরি কমিশনকে জানানোর ব্যাপারে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে বাধ্যবাধকতা নেই। তাই গবেষণা খাতে বরাদ্দ নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এক ধরনের অনীহা লক্ষ্য করা যায়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধনের প্রস্তাবনায় গবেষণায় বরাদ্দ রাখা ও খরচের বিষয়টি ইউজিসিকে অবহিত করার বিষয়টি অন্তর্ভুক্তির সুপারিশ করেছি আমরা। এই আইন পাস হলে গবেষণা খাতে বরাদ্দ রাখতে ও কার্যকরভাবে খরচ করতে বাধ্য হবে বিশ্ববিদ্যালয়গুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর