শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সবজিতে স্বস্তি, অপরিবর্তিত নিত্যপণ্যের দাম

বাজার দর

নিজস্ব প্রতিবেদক

সবজিতে স্বস্তি, অপরিবর্তিত নিত্যপণ্যের দাম

বাজারে শীতের সব ধরনের সবজির সরবরাহ বেড়েছে, কমেছে দাম। এতে কিছুটা স্বস্তি পাচ্ছেন ক্রেতারা। তবে নিত্যপ্রয়োজনীয় চাল, আটা, চিনি, ডাল, মাছ, মাংস বিক্রি হচ্ছে আগের মতোই চড়া দামে। গতকাল রাজধানীর একাধিক বাজারে এ চিত্র দেখা যায়।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় অধিকাংশ সবজির দাম কমেছে। শনির আখড়া বাজারে ক্রেতা আহসান কবির বলেন, শিম কিনতে হয়েছে ৩০ টাকা কেজিতে। বড় মানের ফুলকপি কিনতে হয়েছে ৩০ টাকা করে। এখন সবজির মৌসুম তাই দাম কম।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা কেজিতে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫ টাকা কেজিতে। বেগুন বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজিতে। শিম বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজিতে। মুলা বিক্রি হচ্ছে ২০ টাকা ও বরবটি বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। পটোল ও লতির কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। ২০ টাকায় পেঁপে বিক্রি হচ্ছে। পিঁয়াজসহ পাতা ৩০ টাকা ও শসা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। পাকা টমেটো বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি দরে। কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজিতে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। ঢেঁড়সের কেজি ৫০-৬০, করলা ৫০-৬০, উচ্ছে ৬০ টাকা কেজিতে। প্রতি পিস লাউ ৪৫-৫০, আকার ভেদে ফুলকপি ২০-৩৫, কাঁচকলার হালি ৩০ টাকা। দেশি গাজর কেজিতে ২০ টাকা কমে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। চিচিঙ্গা ও ধুন্দলের কেজি ৬০, শালগমের কেজি ৩০-৪০, বাঁধাকপি ২৫-৩০ এবং লালশাক প্রতি আঁটি ১০ টাকা করে বিক্রি হচ্ছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, পাঙ্গাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজিতে। চিংড়ি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকা কেজিতে। মাঝারি মানের রুই ও মৃগেল মাছ বিক্রি হচ্ছে ২৬০-৩০০ টাকায়। বড় রুই মাছ বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকায়। পুঁটি মাছ ২৫০, কাতল মাছ ৩৫০-৪০০, শিং মাছ বিক্রি হচ্ছে ৩৫০-৫০০, টাকি মাছ ৬০০, রূপচাঁদা ৭০০-৮০০, বোয়াল ৬৫০-৭০০, এক কেজির বেশি ওজনের ইলিশ ১১০০ এবং এক কেজির কম ওজনের ইলিশ ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

রায়সাহেব বাজারে ক্রেতা আবু হানিফ পলাশ বলেন, কোনো পণ্যের দাম বাড়লে সেটা সঙ্গে সঙ্গেই বেড়ে যায়। কিন্তু কমলে সেটা হয় না। কিন্তু এগুলো দেখার কেউ নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমানোর জন্য বাজারে যথাযথ মনিটর হচ্ছে না।

সর্বশেষ খবর