শিরোনাম
বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

ভূমধ্যসাগর থেকে ১৭ বাংলাদেশি উদ্ধার

প্রতিদিন ডেস্ক

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবির ঘটনায় ১৭ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। তারা লিবিয়া থেকে অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাচ্ছিলেন বলে জানা গেছে। বৈরী আবহাওয়ায় ওই নৌকাটি উল্টে যায়। ইতালি কর্তৃপক্ষ সোমবার তাদের উদ্ধার করে। সূত্র রয়টার্স। ইতালির কোস্টগার্ডের বরাত দিয়ে রয়টার্স গতকাল জানায়, লিবিয়া থেকে ৩০ ব্যক্তিকে নিয়ে ওই নৌকাটি ইতালি অভিমুখে যাচ্ছিল। বৈরী আবহাওয়ায় নৌকাটি লিবিয়ার বেনগাজি বন্দর থেকে প্রায় ১১০ মাইল উত্তর-পশ্চিমের সাগরে উল্টে যায়।

ইতালির সংবাদমাধ্যম এএনএসএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার হওয়া ১৭ অভিবাসনপ্রত্যাশীর সবাই বাংলাদেশি। তাদের সিসিলির শহর পোজালোতে রাখা হয়েছে। অভিবাসীবাহী কোনো নৌকা বিপদে পড়লে দাতব্য সংস্থা অ্যালার্ম ফোনের কাছে সংকেত পাঠিয়ে থাকে। অ্যালার্ম ফোনের দাবি, শনিবার নৌকাটি বিপদে পড়েছে বলে জানানো হয়। তবে ইতালি কর্তৃপক্ষ সময়মতো সেখানে তাদের কোস্টগার্ড পাঠায়নি।

রবিবার সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, ‘স্পষ্টত ইতালি কর্তৃপক্ষ চেষ্টা করছিল যেন ওই অভিবাসনপ্রত্যাশীদের ইতালিতে না নিতে হয়। এ জন্য তারা দেরি করছিল। তারা চাইছিল লিবিয়ার কর্তৃপক্ষ যেন ঘটনাস্থলে যায় এবং তাদের লিবিয়ায় ফিরিয়ে নিতে বাধ্য হয়।’

ইতালির কোস্টগার্ড জানায়, নৌকাটি যেখানে ডুবেছে তা তাদের আওতাভুক্ত এলাকা নয়। তবে ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেন, নৌকাটি ডুবে যাওয়া ঠেকাতে সাধ্যমতো ব্যবস্থা নিয়েছে রোম। চলতি বছর এ পর্যন্ত ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন। ২০২২ সালের একই সময়ে এ সংখ্যা ছিল ৬ হাজার ১৫০। সে হিসাবে ইতালিতে পৌঁছানো অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা তিনগুণের বেশি বেড়েছে। শুধু গত ৯ থেকে ১১ মার্চের মধ্যে ইতালিতে পৌঁছেছেন সাড়ে ৪ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী।

সর্বশেষ খবর