শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইমরানকে গ্রেফতার নিয়ে পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

ইমরানকে গ্রেফতার নিয়ে পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা ইমরান খানকে গ্রেফতারে ব্যর্থ হয়েছে দেশটির পুলিশ। তাকে গ্রেফতারের জন্য মঙ্গলবার থেকে অভিযান শুরু করলেও বিক্ষুব্ধ জনতা ব্যাপক সংঘর্ষের মধ্য দিয়ে পুলিশকে গতকাল পিছু হটিয়ে দিতে সক্ষম হয়। পাশাপাশি হাই কোর্ট থেকেও একটি নির্দেশ জারি করা হয়। এ কারণে পুলিশি অভিযান স্থগিত হয়ে গেছে। সূত্র : ডন, বিবিসি নিউজ। প্রাপ্ত খবর অনুযায়ী, গত মঙ্গলবার থেকে ইমরানকে গ্রেফতারের জন্য লাহোরে তার বাসভবন জামান পার্ক ঘিরে অবস্থান নিয়েছিল পুলিশ। এদিন থেকেই ইমরানের সমর্থক ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলছিল। পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করতে থাকে, আর পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন পিটিআই সমর্থকরা। যদিও মঙ্গলবারই স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ঘোষণা করেছিলেন, বুধবারের মধ্যেই যে কোনো মূল্যে ইমরান খানকে গ্রেফতার করে আদালতে পাঠানো হবে। গতকাল পাওয়া খবর অনুযায়ী, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ইমরান খানকে গ্রেফতারের সর্বাত্মক চেষ্টা করছিল।

কিন্তু তার সমর্থকদের প্রবল বাধার মুখে দুপুরের মধ্যেই তারা ইমরান খানের বাসভবন জামান পার্কের আশপাশের এলাকা থেকে সরে যেতে বাধ্য হয়। পুলিশ সদস্যরা চলে যাওয়ার পর পিটিআই প্রধান ইমরান খান মাস্ক পরে তার বাসভবন থেকে বের হয়ে আসেন এবং দলীয় কর্মীদের সঙ্গে দেখা করেন। এ সময় বিশাল জনতা আনন্দ-উল্লাসে ফেটে পড়ে।

এদিকে মঙ্গল ও বুধবারের সংঘর্ষে ১০ পিটিআই কর্মীকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে হাসপাতাল সূত্র জানিয়েছে, চলমান সংঘর্ষে অন্তত ৫৪ জন পুলিশ সদস্য ও ৮ নাগরিক আহত হয়েছেন। জানা গেছে, জনতা-পুলিশ সংঘর্ষ চলা অবস্থায় দুপুরের দিকে লাহোরে হাই কোর্টের একটি নির্দেশ পৌঁছায় পুলিশের কাছে। ওই নির্দেশে উল্লেখ ছিল, পুলিশের এ অভিযান আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে। খবরে বলা হয়, এর আগে ইমরান খানের দলের এক নেতা পুলিশি অভিযান বন্ধ করার জন্য পিটিশন দায়ের করলে আদালত এ নির্দেশ জারি করেন। এ নির্দেশ পাওয়ার পরই ইমরান খানের বাসভবনের সামনে থেকে পুলিশ বাহিনীকে প্রত্যাহার করা হয়। পরে এক টুইট বার্তায় ইমরান খান বলেন, ‘সরকারের মূল উদ্দেশ্য হলো আমাকে অপহরণ করে হত্যা করা। টিয়ার গ্যাস ও জলকামান চালানোর পর তারা এখন সরাসরি গুলির আশ্রয় নিয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় আমি একটি মুচলেকায় স্বাক্ষর করলেও পুলিশের উপ-মহাপরিদর্শক তা গ্রহণ করতে অস্বীকার করেন। তাদের নোংরা উদ্দেশ্য নিয়ে কোনো সন্দেহ নেই।’ তিনি আরও উল্লেখ করেন, পুলিশ ‘কোনো কারণ ছাড়াই’ তাকে গ্রেফতার করতে এসেছিল, কেননা তিনি শনিবার পর্যন্ত জামিন নিয়েই রেখেছেন। তিনি জানান, বর্তমান সরকার তাকে কারাগারে পাঠানোর ব্যাপারে বদ্ধপরিকর এবং এর আগেও তাকে গ্রেফতারের চেষ্টা চালিয়ে তারা ব্যর্থ হয়েছে। ইমরান খান এ সময় বহু গুলি ও কাঁদানে গ্যাসের শেল গণমাধ্যমকর্মীদের দেখিয়ে জানান, পুলিশ এগুলো তার বাসভবনের ভিতরে নিক্ষেপ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর