সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মেছোবাঘ রক্ষায় অনন্য উদ্যোগ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

মেছোবাঘ রক্ষায় অনন্য উদ্যোগ

সর্বশেষ অবস্থান জানতে মৌলভীবাজারে একটি মেছোবাঘের গলায় স্যাটেলাইট কলার পরিয়ে লোকালয়ে ছাড়া হয়েছে। স্থানীয় বন বিভাগের উদ্যোগে গতকাল সন্ধ্যায় স্যাটেলাইট কলার পরানো মেছোবাঘটি জেলার সদর ইউনিয়নের অফিসবাজার এলাকায় ছাড়া হয়। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্যাটেলাইট কলার করা মেছোবাঘটির নাম দেওয়া হয়েছে ‘স্বাধীন’। এই কাজে বন বিভাগকে সাহায্য করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা  বিভাগ ও জাপানের রিছসোমেইকান ইউনিভার্সিটি। এই মেছোবাঘটি কিছুদিন আগে অফিসবাজার এলাকায় মানুষের পাতা ফাঁদে আটকা পড়েছিল। পরে বনবিভাগ বাঘটিকে উদ্ধার করে।

বনবিভাগ জানায়, প্রায়ই লোকালয়ে মানুষের হাতে মেছোবাঘ ধরা পড়ে। এদের কিছু মানুষের হাতে মারাও যায়। এ ছাড়া রাস্তা পারাপারের সময় গাড়িপাচায়ও মেছোবাঘের মৃত্যু হচ্ছে। গত তিন বছরে মৌলভীবাজারে ৩৫টি মেছোবাঘ মানুষের হাতে ধরা পড়েছে। এ সময় মারা গেছে ১০টি। লোকালয়ে মেছোবাঘের মৃত্যু ঠেকাতে গতিবিধি জানার জন্য স্যাটেলাইট কলার পরিয়ে ছাড়া হয়েছে। এই স্যাটেলাইটের  সাহায্যে মেছোবাঘের বিচরণক্ষেত্র দেখা যাবে। তাছাড়া জানা যাবে কতটুকু জায়গায় চলাফেরা করে ও কোন মৌসুমে থাকে। কোন সময় তারা মানুষের বাসাবাড়ির কাছাকাছি চলে আসে। প্রজননের সময় এবং কোন কোন স্থানে প্রজনন করে তা জানা যাবে। এ ছাড়া বর্ষা মৌসুমে কোথায় ও শীত মৌসুমে কোথায় থাকে কলার স্যাটেলাইটের মাধ্যমে তা জানা যাবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষক বিভাগ (সিলেট) বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, মেছোবাঘ ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। স্যাটেলাইট থেকে মেছোবাঘের সব তথ্য পেয়ে যাই।

সর্বশেষ খবর