বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা
সিটি নির্বাচন

খুলনাজুড়ে উৎসবের আমেজ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনাজুড়ে উৎসবের আমেজ

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাতজন প্রার্থী। নগরীর ৩১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৪৯ জন। এর মধ্যে ১৩ নম্বর ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বর্তমান কাউন্সিলর এস এম খুরশিদ আহম্মেদ পুনরায় নির্বাচিত হতে যাচ্ছেন। এ ছাড়া ১০টি সংরক্ষিত আসনে কাউন্সিলর প্রার্থী হয়েছেন ২৯ জন। এদিকে গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে মেয়র কাউন্সিলর প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের পদচারণায় খুলনাজুড়ে উৎসবের আমেজ তৈরি হয়। তফসিল অনুযায়ী, ১৮ মে মনোনয়নপত্র বাছাই, ২৫ মে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন, ২৬ মে প্রতীক বরাদ্দ ও ১২ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

জানা যায় মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে গতকাল সকালে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আবদুল খালেক রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। পরে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এ নির্বাচনে সব দল অংশ গ্রহণ করে তাদের প্রার্থীদের জনপ্রিয়তা যাচাই করা উচিত ছিল। মেয়র পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের কাউকেই আমি দুর্বল প্রার্থী মনে করছি না।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা খুলনার উন্নয়নের জন্য সবাই কথা বলি। উন্নয়ন করতে হলে আগে নির্বাচন করতে হবে। নির্বাচনের আগে প্রার্থী হয়ে জয়লাভ করার পরেই তো তিনি উন্নয়নমূলক কাজ করতে পারবেন। খালেক বলেন, আপনি যদি নির্বাচনই না করেন বা না করতে পারেন, তাহলে আপনার উন্নয়নের ব্যাপারে কথা বলার কোনো অধিকার আছে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেন, যিনিই নির্বাচন করবেন, তিনিই আমার প্রতিপক্ষ। অতএব নির্বাচনে কে এলেন কে না এলেন এটা আমার বিবেচ্য বিষয় না। সাধারণ মানুষ চায় খুলনার উন্নয়ন। আমরা সাধ্যমতো চেষ্টা করেছি।

এদিকে গতকাল তালুকদার আবদুল খালেকের পর মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন স্বতন্ত্র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক, স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল্লাহ চৌধুরী ও জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেন। এর আগে সোমবার পর্যন্ত মেয়র পদে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মাওলানা আবদুল আউয়াল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কামরুল ইসলাম মনোনয়নপত্র জমা দেন।

অন্যদিকে সাধারণ কাউন্সিলর পদে নগরীর ৩১টি ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৪৯ জন। এর মধ্যে ১৩ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী হিসেবে রয়েছেন বর্তমান কাউন্সিলর এস এম খুরশিদ আহম্মেদ। তিনি বলেন, মানুষের জন্য কাজ করেছি। এলাকাকে মাদকমুক্ত ঘোষণা করেছি। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটারদের সঙ্গে কথা বলে তাদের কাছে আমার অবস্থান বুঝে নির্বাচনে দাঁড়াতে সাহস করেননি।

এ ছাড়া ২৫, ২৬ ও ২৯ নম্বর ওয়ার্ডে দুজন করে মনোনয়নপত্র জমা দিয়েছেন। সবচেয়ে বেশি ১৪ নম্বর ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১২ জন প্রার্থী।

এদিকে খুলনা সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার সময় কঠোর আচরণবিধি প্রতিপালন করা হয়েছে। প্রার্থীদের কোনো ধরনের মিছিল বা শোডাউন করতে দেওয়া হয়নি। তিনি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট অনুষ্ঠানে সবার সহযোগিতা কামনা করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর