মঙ্গলবার, ২৩ মে, ২০২৩ ০০:০০ টা

বাচ্চা ফুটিয়েছে ম্যাকাও

ধশ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

বাচ্চা ফুটিয়েছে ম্যাকাও

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাখিশালায় ডিম থেকে বাচ্চা ফুটিয়েছে ম্যাকাও পাখি। সপ্তাহ খানেক আগে বাচ্চার জন্মের বিষয়টি জানতে পারে পার্ক কর্তৃপক্ষ। রবিবার বিকালে বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক এবং সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ এ তথ্য নিশ্চিত করে তিনি জানিয়েছেন, এর আগে দেশে ম্যাকাও পাখি থেকে কোথাও বাচ্চা জন্মেনি। একই তথ্য নিশ্চিত করেছেন বন বিভাগের পাখিবিদ শিবলী সাদিক।

রবিবার বিকালে সাফারি পার্কে গিয়ে দেখা যায়, সেখানে একটি বাক্সের ভিতর বসে আছে ম্যাকাও ছানা আর বাক্সের বাইরে বসে তীক্ষè নজর রাখছে তাদের মা-বাবা। পার্ক কর্তৃপক্ষ জানায়, এ পাখিগুলো দক্ষিণ আমেরিকার অ্যামাজন বনে জন্মে। ভেনিজুয়েলা, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে, পেরুর বনাঞ্চলে পাখিগুলোকে দেখা যায়। খুব নিরিবিলি পরিবেশ পেলে এরা ডিম দেয়, বাচ্চা ফুটায়। ম্যাকাও পাখি আবদ্ধ পরিবেশে ৩০ থেকে ৫০ বছর বাঁচে। প্রকৃতিতে বাঁচে ২০ থেকে ৩০ বছর। ফলমূল ও বীজ জাতীয় খাবার খায় এ পাখি। এদের ওজন ১ থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। পাখিগুলো একসঙ্গে ৩টি ডিম দেয়। ২৮ দিনের মতো ডিমে তা দেওয়ার পর বেশির ভাগ ক্ষেত্রে এক থেকে দুটি বাচ্চার জন্ম হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, ভালো পরিবেশ পেলে ম্যাকাও বাচ্চা ফুটায়। তবে দেশে কোথাও এর আগে বাচ্চার জন্ম হয়েছে কি না জানা নেই। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক এবং  বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ বলেন, দেশে প্রথমবারের মতো ম্যাকাও পাখির ছানার জন্ম হওয়ায় আমরা পার্ক সংশ্লিষ্টরা সবাই খুশি। ছানার প্রতি বিশেষ নজর রাখতে বলেছি। আমরা এই ঘটনার মধ্য দিয়ে উৎসাহিত হয়েছি।

 

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর