বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

অপরূপে পাহাড়

রাঙামাটি প্রতিনিধি

অপরূপে পাহাড়

পাহাড়ে সৌন্দর্যের ডালি সাজিয়েছে প্রকৃতি। গাছে গাছে ফুটেছে নানা রঙের বাহারি ফুল। লাল, হলুদ, গোলাপি, সাদা ও বেগুনি। হরেক রঙের ফুলে সেজেছে আঁকাবাঁকা পাহাড়ের পথ-প্রান্তর। প্রকৃতি যেন ফিরে পেয়েছে যৌবন। স্থানীয়রা বলছেন, পার্বত্যাঞ্চল রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে প্রায় সব মৌসুমে ফুলের দেখা মেলে। তবে গ্রীষ্মের চিত্র ভিন্ন। বনফুলের পাশপাশি রাধাচূড়া ও কৃষ্ণচূড়ার আকর্ষণ বেশি থাকে। সবুজের বনজুড়ে রক্তিম ফুল শুধু স্থানীয়দের নয়, আকৃষ্ট করেছে দূর-দূরান্ত থেকে আগত পর্যটকদেরও। এসব ফুলের সৌরভে মাতোয়ারা পাহাড়।

সরেজমিন দেখা গেছে, রাঙামাটির প্রায় প্রতিটি সড়কে কৃষ্ণচূড়ার দেখা মিলছে। তার মধ্যে শহরের ফিনারি বাঁধ, রাজবন বিহার, রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী জাদুঘর এলাকা, সদর উপজেলা সড়ক, সুখীনীলগঞ্জ, কাপ্তাই-আসামবস্তী সড়ক, ডিসি বাংলো এলাকায় বাহারি রঙের ফুলে বৈচিত্র্যময়তা শোভা পাচ্ছে। এসব ফুলের চোখ ধাঁধাঁনো রূপ দেখেই বোঝা যায় প্রকৃতিতে জেঁকে বসেছে গ্রীষ্ম। একই সঙ্গে সৌন্দর্য বাড়াতে হাজির হয়েছে স্বর্ণাভ হলুদ সোনাইল বা বান্দরের লাঠি এবং বেগুনি রঙের মনোমুগ্ধকর জারুল, রাধাচূড়া, কুরচি, গুস্তাভিয়া, কাঠগোলাপ, ডুলিচাঁপা, উদয়পদ্ম, পাদাউক, মধুমঞ্জুরি, পেল্টোফোরাম, কমব্রেটাম, পালাম বা পালান, লাল বা গোলাপি সোনালু, নাগেশ্বর, হিজল, লাল ঝুমকো লতা, জ্যাকারান্ডা আরও অনেক নাম নাজানা রঙিন ফুল। শোভা পাচ্ছে পাহাড়ের বন-জঙ্গলেও। এমন খরতাপেও প্রকৃতির এ রূপ দেখে অনুভব হয় এক পশলা শান্তি।

রাঙামাটির স্থানীয় মো. মুন্না তালুকদার বলেন, পাহাড় এমনিতেই সুন্দর। তার মধ্যে এমন সময় এসব নানা প্রজাতির ফুল দেখতে ভালোই লাগে। মনে হয় তপ্তদাহে প্রশান্তির ভালোবাসার পরশ এঁকেছে এসব ফুল। রাঙামাটি শহরের নানা প্রজাতির প্রাকৃতিক ফুল দেখে মুগ্ধতা প্রকাশ করেছেন রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।

তিনি বলেন, রাঙামাটি শহরের সড়কের আশপাশে কৃষ্ণচূড়া, স্বর্ণাভ হলুদ সোনাইল, জারুল ফুলের গাছগুলো দেখতে অসাধারণ। এসব ফুলের বৈচিত্র্যতা রাঙামাটি শহরকে আরও বেশি আকর্র্ষণীয় করেছে। তবে আমরা চিন্তা করছি পরিবেশবান্ধব কিছু ফুলের গাছ বোপণ করার। যাতে রাঙামাটিকে আরও বেশি আকর্ষণ লাগে। সামনেই বৃক্ষমেলা। বৃক্ষরোপণ কর্মসূচিতে রাঙামাটির প্রধান আকর্ষণীয় কেন্দ্রগুলোতে পরিবেশবান্ধব ফুলের গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর