শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা
রাজনৈতিক দলের প্রতিক্রিয়া

স্মার্ট দেশ বিনির্মাণের বাজেট : আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

স্মার্ট দেশ বিনির্মাণের বাজেট : আওয়ামী লীগ

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সংকট থেকে ঘুরে দাঁড়ানোর বাজেট। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল জাতীয় সংসদে নতুন বাজেট পেশ করার পর সংসদ থেকে বের হয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের এ কথা বলেন। তিনি বলেন, ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট জনবান্ধব। সাধারণ মানুষের কথা মাথায় রেখে এ বাজেট প্রণীত হয়েছে। এ জন্য এটিকে জনবান্ধব বলছি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাজেট এমনভাবে করা হয়েছে, যাতে মানুষের কষ্ট লাঘব হয়। বেশকিছু জিনিসের দাম কমতে শুরু করেছে। দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে।

আওয়ামী লীগের আনন্দ শোভাযাত্রা : প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে মিছিল ও আনন্দ শোভাযাত্রা করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ের সামনে এ মিছিল ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, কেন্দ্রীয় যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ ও মৎস্যজীবী লীগের নেতা-কর্মীরা মিছিল ও শোভাযাত্রায় অংশ নেন।

এতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর নেতৃত্বে দলীয় নেতা ডা. দিলীপ রায়, হেদায়েতুল ইসলাম স্বপন, মো. হুমায়ুন কবির, মহিউদ্দিন মহি, মোর্শেদ হোসেন কামাল, গোলাম আশরাফ তালুকদার, আকতার হোসেন, গোলাম সারোয়ার কবির প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণমুখী বাজেট দেওয়ায় কৃতজ্ঞতা ও অভিনন্দন জানান বক্তারা। সন্ধ্যায় আনন্দ মিছিল বের করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। ধানমন্ডি-৩ এ আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয় থেকে এই আনন্দ মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা, মিজানুর রহমান প্রমুখ। বিকালে বাজেটকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু এভিনিউ দলের প্রধান কার্যালয়ের সামনে আনন্দ শোভাযাত্রা করে কৃষক লীগ। এতে কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতিসহ সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর নেতারা অংশ নেন। প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ। এতে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু নেতৃত্ব দেন। এ ছাড়াও বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ শুভাযাত্রা করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন। আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের মিছিলে অংশ নেন সংগঠনের সভাপতি মো. সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা। আনন্দ মিছিলটি বিকাল ৪টা ৪৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়। পরে একটি সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রলীগের নেতারা।বিকাল ৫টায় যুবলীগ আনন্দ মিছিল ও সমাবেশ করে। যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে দলীয় নেতারা মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের টানা ১৫তম বাজেট পেশ উপলক্ষে রাজধানীতে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে আওয়ামী মৎস্যজীবী লীগ। শেখ হাসিনার সরকারের টানা ১৫তম বাজেটকে ‘গণমুখী, উন্নয়নমুখী ও জনবান্ধব’ আখ্যা দিয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বিভিন্ন থানা-ওয়ার্ড নেতারা। পৃথক সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের ৫২তম বাজেট ইতিহাসের সবচেয়ে বড় বাজেট। করোনা পরবর্তী অর্থনৈতিক সংকট মোকাবিলা এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দাবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে রাষ্ট্রনায়ক শেখ হাসিনা এত বড় বাজেট দিয়ে বাংলাদেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখছেন। এ বাজেট মানবতার বাজেট, এ বাজেট মানুষের অধিকারের বাজেট, এ বাজেট মানুষের কল্যাণের বাজেট।

 

সর্বশেষ খবর