১০ জানুয়ারি, ২০২২ ১০:৫৩

মারণ রোগ শরীরে বাসা বাঁধার পূর্বেই সচেতন হোন পুরুষরা

অনলাইন ডেস্ক

মারণ রোগ শরীরে বাসা বাঁধার পূর্বেই সচেতন হোন পুরুষরা

প্রতীকী ছবি

ক্যান্সার অনেক ধরনের হয়। কিছু ক্যান্সার আছে যা একজন নারী বা পুরুষ উভয়েরই হতে পারে। যদিও কিছু ক্যান্সার আছে, যা সাধারণত শুধুমাত্র নারী বা পুরুষদের মধ্যে দেখা যায়। স্তন ক্যান্সার যেমন শুধু মহিলাদের মধ্যেই দেখা যায়, ঠিক একইভাবে আমরা যদি শুধুমাত্র পুরুষদের কথা বলি তবে তাদের মধ্যে প্রস্টেট ক্যান্সারের ঘটনা খুব দ্রুত বাড়ছে।

প্রস্টেট গ্রন্থিতে যে ক্যান্সার হয় তাকে প্রস্টেট ক্যান্সার বলে। এই গ্রন্থি শুক্রাণুকে শক্তি ও ফোর্স‌ দেয়। এর প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যান্সার শুধুমাত্র প্রস্টেট গ্রন্থির মধ্যে সীমাবদ্ধ থাকে। কিন্তু যদি সঠিক সময়ে এটি সনাক্ত না করা হয় এবং চিকিৎসা করা হয় না তবে এটি আশেপাশের অঙ্গগুলিতেও ছড়িয়ে পড়তে শুরু করে। এটি এটিকে আরও মারাত্মক রূপ ধারণ করে। এই ক্যান্সার শুধুমাত্র পুরুষদের মধ্যে হয়। তবে আপনি এই রোগকে দূরে রাখতে পারবেন জীবনধারায় কিছু পরিবর্তন এনে।

লাইকোপেন যুক্ত খাবার খান- 

লাইকোপেন একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা লাল রঙের খাবারে পাওয়া যায়। টমেটো লাইকোপেনে সমৃদ্ধ। একাধিক গবেষণায় দেখা গেছে যে, লাইকোপেন ডিএনএ এর ক্ষতি প্রতিরোধ করে কারণ এটি ফ্রি র‍্যাডিকেল গঠনকে হ্রাস করে।

শারীরিকভাবে সক্রিয় থাকুন- 

ফিট থাকলে প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি হ্রাস হতে পারে। জগিং, দৌড়ানো, সাইক্লিং এবং সাঁতারের মতো ব্যায়ামগুলি কেবল শারীরিক ফিটনেসের জন্য লাভদায়ক নয়, বরং এগুলো প্রস্টেট ক্যান্সারের ঝুঁকিও হ্রাস করতে পারে। গবেষণায় বীর্যপাত এবং প্রস্টেট ক্যান্সারের ফ্রিকোয়েন্সির মধ্যে সরাসরি সম্পর্ক দেখা গেছে। যে পুরুষদের বীর্যপাত বেশি হয় তাদের প্রস্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম।

স্বাস্থ্যকর খাবার খান- 

অ্যাভোকাডো, অলিভ অয়েল, আমন্ড এবং আখরোটের মতো স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খাওয়া প্রস্টেট ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে সহজ উপায়।

আইসফ্লাভোন যুক্ত খাবারকে ডায়েটে রাখুন- 

সয়াবিন, মটর, ডাল এবং টোফুর মতো খাবারে আইসফ্লাভোন পাওয়া যায়। প্রস্টেট ক্যান্সারের প্রাদুর্ভাব এশিয়ান বংশোদ্ভূত পুরুষদের মধ্যে কম পাওয়া গেছে কারণ তাদের খাদ্যতালিকায় এই আইসফ্লাভোন যুক্ত খাবার বেশি রয়েছে।

ধূমপান ত্যাগ করুন- 

যেসব রোগীরা প্রায়শই ধূমপান করেন তারা, ধূমপান করেন না এমন রোগীদের চেয়ে বেশি মারাত্মকভাবে প্রভাবিত হন। একটি গবেষণা দেখা গেছে যে প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিরা যারা ধূমপান ছেড়ে দেন তারা নিয়মিত ধূমপান করা ব্যক্তিদের চেয়ে প্রায় এক দশক বেশি বাঁচেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর