১৩ নভেম্বর, ২০২২ ১২:৫৯

ডায়াবেটিস চিকিৎসায় বাজারে নতুন ইনসুলিন

অনলাইন ডেস্ক

ডায়াবেটিস চিকিৎসায় বাজারে নতুন ইনসুলিন

ডায়াবেটিস চিকিৎসায় আমেরিকার বিখ্যাত ইলাই লিলি অ্যান্ড কোম্পানির নতুন উচ্চ ঘনত্বের বোলাস ইনসুলিন হিউমালগ ২০০ কুইকপেন বাজারে এনেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস। ইনসুলিনটি টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস রোগীদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে দ্রুত কার্যকর বলে গতকাল এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছে ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানটি।

হিউমালগ ২০০ ইনসুলিনটি খাবার গ্রহণকালীন ব্যবহারের জন্য। কুইকপেন ডিভাইসে (প্রিফিলড পেন) পাওয়া যাবে যাতে রয়েছে মোট ৬০০ ইউনিট (২০০ ইউনিট/মিলি) নতুন উচ্চ ঘনত্বের বোলাস ইনসুলিন লিসপ্রো।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের প্রধান নির্বাহী কর্মকর্তা হালিমুজ্জামান বলেন, ডায়াবেটিস বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি বড় ধরনের বোঝাস্বরূপ। হিউমালগ ২০০ কুইকপেনের বাজারজাত বাংলাদেশে কার্যকর ডায়াবেটিস চিকিৎসা ব্যবস্থায় একটি নতুন দ্বার উন্মোচন করবে। সেই সঙ্গে ডায়াবেটিস চিকিৎসাসেবা প্রদান উন্নত ও সহজতর হবে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস একটি ক্রমবর্ধমান ও দীর্ঘস্থায়ী রোগ এবং বাংলাদেশের অনেক ডায়াবেটিস রোগীই তাদের রক্তের সুগারের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না। উচ্চ ঘনত্বের দ্রুত কার্যকর অ্যানালগ ইনসুলিন হিউমালগ ২০০ কুইকপেন রোগীদের চাহিদা ও সুবিধার কথা মাথায় রেখেই তৈরি হয়েছে।

গবেষণায় প্রমাণিত দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, হিউমালগ ২০০ কুইকপেনে অন্যান্য বোলাস ইনসুলিনের তুলনায় অর্ধেক পরিমাণ আয়তনেই সমান পরিমাণ ইনসুলিন থাকে যা সমানভাবে কার্যকর ও নিরাপদ। হিউমালগ ২০০ ইনসুলিনটি কুইকপেন ডিভাইসে পাওয়া যাবে যাতে প্রচলিত বোলাস ইনসুলিনের চেয়ে দ্বিগুণ পরিমাণ (৬০০ ইউনিট) ইনসুলিন রয়েছে। ফলে একজন রোগীর মাসে কম সংখ্যক পেনের প্রয়োজন হবে। এতে করে রোগীদের মাসিক খরচও কমে আসবে।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস বাংলাদেশে ইলাই লিলি অ্যান্ড কোম্পানির ওষুধ বিপণন ও বাজারজাতে চুক্তিবদ্ধ। হিউমালগ ২০০ কুইকপেন চিকিৎসক কর্তৃক চিকিৎসাপত্রে নির্দেশিত একটি ইনসুলিন যা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে। হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোর মধ্যে অন্যতম। প্রতিষ্ঠানটি দেশের ওষুধ চাহিদা পূরণের পাশাপাশি এশিয়া, আফ্রিকা ও কমনওয়েলথ দেশগুলোয় রফতানি করছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর