২৭ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪৪

ভার্চুয়াল কোর্টে অনেক সাফল্য পাওয়া গেছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভার্চুয়াল কোর্টে অনেক সাফল্য পাওয়া গেছে: আইনমন্ত্রী

ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্টের অনেক সাফল্য পাওয়া গেছে। ভার্চুয়াল কোটের মাধ্যমে এ পর্যন্ত ৫০ হাজারের অধিক মামলা নিষ্পত্তি করা হয়েছে। নিরসন হয়েছে কারাগারগুলোতে ওভার পপুলেশনের সমস্যা।

ভার্চুয়াল কোর্টকে আরও সাফল্য মণ্ডিত করতে গেলে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন বলেও জানান আইনমন্ত্রী। 

রবিবার মুন্সীগঞ্জে নবনির্মিত আট তলা বিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

মুন্সীগঞ্জের সিনিয়র জেলা ও দায়রা জজ হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমান, পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. জাকারিয়া মোল্লা প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব বিকাশ কুমার সাহা। 

আইনমন্ত্রী বলেন, ভার্চুয়াল কোর্টকে আরও সাফল্য মণ্ডিত করার জন্য প্রধান বিচারপতি যে সব পদক্ষেপ গ্রহণ করেছেন তাতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করার জন্য আইসিটি বিভাগকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দুই হাজার ৮০০ কোটি টাকার ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ করা হচ্ছে যা এখন পরিকল্পনা কমিশনে আছে। এ প্রকল্প কিছুদিনের মধ্যে একনেক মিটিংয়ে উঠবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে ৩১ লাখ মামলার জট থাকবে না। 

তিনি আরও বলেন, বিচার বিভাগকে সুযোগ সুবিধা দিলে এবং অবকাঠামো দিয়ে সহায়তা করলে বিচার বিভাগ তার দায়িত্ব পালন করতে পারে। বিচার বিভাগের অবকাঠামো উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, বিচার বিভাগকে আরও শক্তিশালী করার জন্য মাদারীপুর জেলার শিবচর উপজেলায় বাংলাদেশ জুডিশিয়াল একাডেমি স্থাপন করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এজন্য স্থান চিহ্নিত করা হয়েছে। এখন প্রকল্পটির ডিপিপি প্রণয়নের কাজ চলছে। আইনজীবীগণের জন্য ১১৭ কোটি টাকা ব্যয়ে ১৫ তলা বিশিষ্ট বার কাউন্সিল ভবন নির্মাণ কাজ চলছে। বিদেশে বিচারকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর