শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২১ ২১:৫০
প্রিন্ট করুন printer

রাজনীতি থাকবে কর্মীদের হাতে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

রাজনীতি থাকবে কর্মীদের হাতে: তথ্যমন্ত্রী
ফাইল ছবি

রাজনীতি থাকবে রাজনৈতিক কর্মীদের হাতে। কোন বিত্তশালীর হাতে নয়। রাজনীতিটা বিত্তের কাছে বিক্রি হতে পারে না। শনিবার চট্টগ্রামের রাঙ্গুনীয়া উপজেলায় আওয়ামী লীগের বর্ধিত সভায় এ কথা বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, ‘ বাংলাদেশ আওয়ামী লীগ হচ্ছে দেশের মানুষের আসল ঠিকানা। একজন কর্মী হিসেবে কেউ নির্বাচনের মাধ্যমে সংসদ সদস্য হয়েছি, কেউ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কেউ মেয়র কিংবা কাউন্সিলর ও মেম্বার হয়েছি। কিন্তু আমাদের মূল ঠিকানা হচ্ছে দল। তাই দলের সাংগঠনিক শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সিনিয়র সহসভাপতি আবদুল মোনাফ সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামসুল আলম তালুকদারের সঞ্চালনায় বর্ধিত সভায় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, আবুল কাশেম চিশতি, ইদ্রিছ আজগর, নজরুল ইসলাম তালুকদার, আওয়ামী লীগ নেতা জামাল উদ্দিনসহ অনেকে।

মন্ত্রী বলেন, ‘পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার পেছনের মূল কারিগর হচ্ছে সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্ব ও দূরদর্শিতা। সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর সাহস এবং ধৈর্য একই সাথে আমাদের সাংগঠনিক শক্তি। কিন্তু পর পর তিনবার রাষ্ট্র ক্ষমতায় থাকার কারণে আমাদের অনেকের মাঝে আলস্য এসেছে। একই সাথে দলের মধ্যে কিছু সুবিধাভোগী, কিছু সুযোগসন্ধানী নানাভাবে অনপ্রবেশ করেছে।’

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২০:১২
প্রিন্ট করুন printer

সকল ষড়যন্ত্রের ব্যুহ ভেদ করতে হবে: শ ম রেজাউল করিম

নিজস্ব প্রতিবেদক

সকল ষড়যন্ত্রের ব্যুহ ভেদ করতে হবে: শ ম রেজাউল করিম
শ ম রেজাউল করিম (ফাইল ছবি)

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, দেশী-বিদেশী ষড়যন্ত্রের ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে, যাতে কোন অপচেষ্টাকারী অপপ্রচার দিয়ে মানুষকে বিভ্রান্ত করতে না পারে। ক্ষমতায় থাকলে সব সময় ভালো আছি এ কথা ভাবার কোন কারণ নেই। শত্রুর ষড়যন্ত্র ভেতরে থেকেও আসে। 

তিনি বলেন, দেশে বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধের বিচার হয়েছে। এজন্য আমরা আনন্দিত। এর পাশাপাশি মনে রাখতে হবে ৭৫’র ১৫ আগস্টও আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় ছিল। দেশের ভেতর ও বাইরে তখনও ষড়যন্ত্র ছিল, এখনো আছে। ইতিহাসের মীর জাফরদের তালিকায় খন্দকার মোশতাক, জিয়াউর রহমানসহ অনেকেই আছেন। তাদের স্বরূপ বুঝতে হবে। ইস্পাত কঠিন আদর্শিক দৃঢ়তা দিয়ে সকল ষড়যন্ত্রের ব্যুহ ভেদ করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 

শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য প্রদান রাখেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব ও সংসদ সদস্য মাহমুদ উস্ সামাদ চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান।


“বর্তমানে বাংলাদেশ দুইভাগে বিভক্ত। একটি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার একটি পক্ষ। অপরটি মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী আওয়ামী লীগের বিরোধী পক্ষ।” 

এসময় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা আর শেখ হাসিনার নেতৃত্বের জায়গায় থাকতে নতুন প্রজন্মকে আহ্বানও জানান মন্ত্রী শ ম রেজাউল করিম।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৫৫
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৫৬
প্রিন্ট করুন printer

আন্দোলনে ব্যর্থ একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

আন্দোলনে ব্যর্থ একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

বিভিন্ন আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় একটি অনুষ্ঠানে শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের সরকারের এই সিদ্ধান্ত মেনে নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘দীর্ঘ সময় বন্ধ থাকার কারণে হলগুলোর সংস্কারকাজ এবং শিক্ষার্থীর সুরক্ষার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় খোলার জন্য সময় নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আগামী শনিবার (২৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে আন্তমন্ত্রণালয় কমিটির বৈঠক হবে, সেখানে আগামী ১ মার্চ থেকে স্কুল খুলে দেওয়া হবে কী না, সেই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।’

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৯
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:২৭
প্রিন্ট করুন printer

'হলগুলোর সংস্কার কাজ-শিক্ষার্থীদের সুরক্ষার জন্য বিশ্ববিদ্যালয় খোলার সময় নেয়া হয়েছে'

অনলাইন প্রতিবেদক

'হলগুলোর সংস্কার কাজ-শিক্ষার্থীদের সুরক্ষার জন্য বিশ্ববিদ্যালয় খোলার সময় নেয়া হয়েছে'
ডা. দীপু মনি (ফাইল ছবি)

দীর্ঘ এক বছর বন্ধ থাকায় হলগুলোর সংস্কার কাজ ও শিক্ষার্থীদের সুরক্ষার জন্য বিশ্ববিদ্যালয় খোলার সময় নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ বৃহস্পতিবার বিকালে এই কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, বিভিন্ন আন্দোলনে ব্যর্থ হয়ে শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে চিহ্নত মহল। 

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৩
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৪
প্রিন্ট করুন printer

দুর্নীতিবাজদের কোনোভাবেই দলে স্থান দেওয়া যাবে না : খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

দুর্নীতিবাজদের কোনোভাবেই দলে স্থান দেওয়া যাবে না : খাদ্যমন্ত্রী
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং গুরুত্ব দিয়ে সৎ, নিষ্ঠাবান, সমাজে গ্রহণযোগ্য ব্যক্তিদের দলে ঠাঁই দিতে হবে। যারা দুর্নীতিবাজ, চাঁদাবাজ, সন্ত্রাসী তাদের কোনোভাবেই দলে স্থান দেওয়া যাবে না।

বৃহস্পতিবার দুপুরে নওগাঁর রানীনগর শেরে বাংলা সরকারি মহাবিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, পৃথিবীতে যখন করোনা বিপর্যস্ত করেছে, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা ও যথাযথ পদক্ষেপ গ্রহণের কারণে বাংলাদেশে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা অনেক কম হয়েছে। করোনা মোকাবিলায় আমরা সফল।

আবার অতি দ্রুত ভ্যাকসিন প্রয়োগ করে করোনা প্রতিরোধে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:১০
প্রিন্ট করুন printer

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করা যাবে : পলক

অনলাইন ডেস্ক

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করা যাবে : পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

সম্ভাবনাময় ব্লকচেইন প্রযুক্তি বিশ্বকে বদলে দেবে বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, দেশের স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও ভূমি ব্যবস্থাপনাসহ সরকারের সকল সেক্টরে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও তথ্য নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের তরুণদের কাছে ব্লকচেইন প্রযুক্তিসহ ডিজরাপটিভ টেকনোলজি পৌঁছে দিতে না পারলে চতুর্থ শিল্পবিপ্লব প্রতিযোগিতায় থেকে আমরা পিছিয়ে পড়বো।

তিনি বলেন, তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, বিগডাটা, রোবটিকস্‌, ব্লকচেইন ও মাইক্রোপ্রসেসর ডিজাইন এ ৫টি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। এ লক্ষ্যে দেশের ১৫০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব, ৩০০টি স্কুল অব ফিউচার, ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এছাড়া সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ৫ হাজার ল্যাব প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন রয়েছে এবং আরও ১০ ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন ছিল একটি দার্শনিক দিক নির্দেশনা। এর অন্যতম লক্ষ্য জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়া, দুর্নীতিমুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠা এবং প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারে মাধ্যমে তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করা।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর