শিরোনাম
২৬ জানুয়ারি, ২০২৪ ২১:১২

তৃণমূলে স্বাস্থ্যসেবার উন্নতির কোনো বিকল্প নেই : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

তৃণমূলে স্বাস্থ্যসেবার উন্নতির কোনো বিকল্প নেই : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করতে হবে। স্বাস্থ্যসেবা নিশ্চিতে এর কোনো বিকল্প নেই। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা সম্ভব হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মতো জেলা পর্যায়ের বড় হাসপাতাল গুলোতে আর রোগীর চাপ থাকবে না। এ ব্যাপারে আমরা তৃণমূলের সেবাকেন্দ্র গুলোতে সেবার মান বৃদ্ধির জন্য পরিকল্পনা করব।  

শুক্রবার বিকালে চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রাম বিভাগের সিভিল সার্জন, তত্ত্বাবধায়ক এবং সিনিয়র চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি নতুন দায়িত্ব নিয়েছি। দায়িত্ব নিয়ে এই প্রথম চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য প্রশাসনের সঙ্গে মতবিনিময় করেছি। চট্টগ্রাম দিয়েই আমি কাজ শুরু করতে চাই। এ ব্যাপারে আমি সকলের সহযোগিতা কামনা করছি।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আজ আমি সবার কাছ থেকে শুনেছি, জেনেছি। আগে সব কিছু জানব, বুঝব। সব বিষয়ে জানার-অবগত হওয়ার পরই আমি প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করব। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ১৬ কোটি মানুষের স্বাস্থ্যসেবার বিষয়ে যে দায়িত্ব দিয়েছেন, আমি তার শতভাগ সম্মান দিতে সর্বোচ্চ চেষ্টা করব।

তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক অনুপস্থিতির অভিযোগটি আমিও শুনেছি। তাই এ ব্যাপারে আমাদের আগে জানতে হবে চিকিৎসক কেন উপজেলায়  থাকতে চান না। আগে উপজেলা পর্যায়ে থাকার পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা রোগী এবং চিকিৎসক দুই পক্ষেরই মতামত শুনব।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. শামিউল ইসলাম, লাইন ডাইরেক্টর (সিডিসি) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) ডা. আবু হোসেন মোহাম্মদ মাইনুল হোসেন, চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. মহিউদ্দিন, চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (সমন্বয়) ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন।   

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর