১৮ জুলাই, ২০১৬ ০৮:৫৪

বাসায় টয়লেট নেই বিধায় ৩ দিন অনশন!

অনলাইন ডেস্ক

বাসায় টয়লেট নেই বিধায় ৩ দিন অনশন!

ওই কিশোরীকে ঘিরে কয়েকজন

বিশ্বের বিভিন্ন দেশে নানা দাবিতে আমরা অনশনের খবর শুনে থাকি। কোথাও বেতন বৃদ্ধির দাবিতে, আবার কোথাও কোনো চুক্তি বাতিলের দাবিতে আবার কোথাও কারও সফর বাতিলের দাবিতে এ অনশন হয়ে থাকে। তবে এবার ব্যতিক্রমী এক অনশন দেখিয়েছে ভারতীয় এক কিশোরী।  বাড়িতে টয়লেট নেই বলে টানা তিনদিন অনশনে ছিল ওই তরুণী!  অবশেষে পরিবারের কর্তা বাসায় টয়লেট নির্মাণে রাজি হয়ে ওই কিশোরী অনশন ভাঙে।
ঘটনাটি ঘটেছে ভারতের কর্ণাটক রাজ্যের কোপ্পাল জেলার গঙ্গাভাটি গ্রামে। ১৫ বছরের ওই কিশোরীর নাম মাল্লাম্মা বাগালাপুর। সে ওই এলাকার একটি সরকারি স্কুলের দশম শ্রেণির ছাত্র।
খবরে বলা হয়, বাসায় টয়লেট বানানোর জন্য বার বার বলার পরও পরিবারের সদস্যরা কর্ণপাত না করায় ১২ জুলাই অনশন শুরু করে মাল্লাম্মা। অবশেষে কোপ্পাল জেলা পঞ্চায়েতের প্রধান নির্বাহী কর্মকর্তা আর. রামচন্দ্র তার অনশন ভাঙ্গান।

রামচন্দ্র জানান, তিনি ওই গ্রামের প্রতিটি বাড়িতে টয়লেট নির্মাণের জন্য সবাইকে উদ্বুদ্ধ করার কাজ চালিয়ে আসছেন।

তিনি বলেন, ‘আমরা যখন শুনলাম এক কিশোরী নিজ বাসায় টয়লেটের দাবিতে অনশন করছে তখন আমরা তাকে অনশন ভাঙ্গতে বলি এবং তার মায়ের সাথে কথা বলি। তিনি টাকা এবং বাসায় জায়গার অভাবের কথা বলেন। আমরা তখনই এই দুই সমস্যার সমাধান করি।’

মাল্লাম্মা বলেন, ‘আমি আমার মাকে জানিয়েছি সরকার প্রতিটি দলিত পরিবারের জন্য টয়লেট নির্মাণ খরচ বাবদ ১৫ হাজার রুপি বরাদ্দ করেছে। তারপরও তিনি বলতেন, টয়লেট ব্যবহার করে ধনীরা। গরীবের জন্য টয়লেট নয়। বাসায় টয়লেট বানানোর জন্য রাজি করাতে তখনই আমি অনশনের সিদ্ধান্ত নিই।' খবর টাইমস নিউজ নেটওয়ার্কের


বিডি-প্রতিদিন/১৮ জুলাই ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর