শিরোনাম
প্রকাশ : ২১ জুন, ২০২১ ২২:২৩
আপডেট : ২১ জুন, ২০২১ ২২:২৭
প্রিন্ট করুন printer

জিরাফের চেয়েও লম্বা ছিল গন্ডারের গলা!

অনলাইন ডেস্ক

জিরাফের চেয়েও লম্বা ছিল গন্ডারের গলা!
Google News

সবচেয়ে লম্বা প্রাণী কে বলুন তো? একটুও না ভেবে সকলে একবাক্যে বলবে জিরাফ! ঠিকই। উচ্চতার নিরিখে সবচেয়ে বড় প্রাণী জিরাফই। কিন্তু কেউ যদি বলেন, না জিরাফ নয়, সবচেয়ে উচ্চতাসম্পন্ন প্রাণী গন্ডার, তা হলে নিশ্চয়ই সকলে চমকে উঠবেন। না, চমকে ওঠার কিছু নেই।

সম্প্রতি এমনই দাবি চীনের একদল গবেষকের। তারা গন্ডারের এমন ফসিল খুঁজে পেয়েছেন, যেটির উচ্চতা জিরাফের চেয়ে বেশি!

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে খুঁজে পাওয়া গেছে গন্ডারের এই ফসিল। এটি বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটি প্যারাসেরাথেরিয়াম লিংজিয়ানসের ফসিল।

আড়াই কোটি বছরের বেশি সময় আগে এই প্রাণী ভারতীয় উপমহাদেশ ও চীনজুড়ে ঘুরে বেড়াত। এর ওজন ২১ টন, যা চারটি আফ্রিকান হাতির সমান। এখনকার গন্ডারের মতো এর নাকের ওপর শিং ছিল না। উচ্চতায় এরা বিশাল, প্রায় ২৩ ফুট! এদের গলাই ছিল ৭ ফুট দীর্ঘ! জিরাফের চেয়েও লম্বা। 

২০১৫ সালে চীনের গানসু প্রদেশের Dongxiang County-র ওয়াংজিয়াচুয়ান গ্রামের পাশে বিশাল এই ফসিলের সন্ধান মিলেছিল। এত দিন এটি নিয়ে গবেষণা চলেছে। গত সপ্তাহে কমিউনিকেশনস বায়োলজি জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সন্ধান পাওয়া ফসিলটির মাথার খুলি ও চোয়াল বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটির মাথা বেশ সরু ও লম্বাটে ছিল। এই গবেষণা স্তন্যপায়ী প্রাণী নিয়ে নতুন করে ভাবাবে বিজ্ঞানীদের।

বেইজিংয়ের ইনস্টিটিউট অব ভার্টেব্রেট প্যালিওনটোলজি অ্যান্ড প্যালিওনথ্রোপলজির গবেষক ড. দেং তাও জানান, নতুন শনাক্ত হওয়া স্তন্যপায়ী প্রাণীর ফসিলটির সঙ্গে প্রাচীনকালে পাকিস্তানে বসবাস করা প্রকাণ্ড আকারের গন্ডারের মিল রয়েছে।

সূত্র: জিনিউজ ও বিবিসি। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর