২৮ জানুয়ারি, ২০২২ ১১:৪২
ডেইলি মিররের প্রতিবেদন

৫৭৭ টাকার পুরাতন চেয়ারটি বিক্রি হল পৌনে ১৯ লাখে!

অনলাইন ডেস্ক

৫৭৭ টাকার পুরাতন চেয়ারটি বিক্রি হল পৌনে ১৯ লাখে!

৫৭৭ টাকার পুরাতন চেয়ারটি বিক্রি হল পৌনে ১৯ লাখে!

ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের পূর্ব সাসেক্সের ব্রাইটনে। সেখানে পুরাতন একটি চেয়ার মাত্র ৫৭৭ টাকায় কিনেছিলেন এক নারী। পরে সেই চেয়ারটি বিক্রি হয় পৌনে ১৯ লাখ টাকায়। 

জানা গেছে, চেয়ারটির প্রকৃত মূল্য সম্পর্কে জানতেন না দোকানদার। এটি দেখতে সাধারণ হলেও এর নকশা ছিল অদ্ভুত রকম সুন্দর। ৫ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় ৫৭৭ টাকায় চেয়ারটি কেনার পর একজন বিশেষজ্ঞের সাথে আলাপ করেন সেটির নতুন মালিক। ওই বিশেষজ্ঞ তাকে বলেন, এই চেয়ারটি ২০ শতাব্দীর শুরুর দিকের এবং এটি অস্ট্রিয়ার ভিয়েনার অ্যাভান্ট-গার্ড আর্ট স্কুলের।

১৯০২ সালে অস্ট্রিয়ান পেইন্টার কোলোম্যান মোজার এই চেয়ারটির নকশা করেন। ভিয়েনা সেকশন আন্দোলনের অন্যতম একজন ছিলেন মোজার। প্রচলিত আর্টিস্টিক স্টাইলের বিরুদ্ধে এই শিল্প আন্দোলন শুরু হয়েছিল। আর সেই চেয়ারই মাত্র ৫ পাউন্ডে একটি দোকান থেকে কিনেছিলেন ওই নারী। পরে এর আসল মূল্য জেনে চেয়ারটিকে এসেক্সের স্ট্যানস্ট্যাড মাউন্টফিটচেটের সোর্ডার্স অকশনারসে বিক্রির জন্য তোলেন ওই নারী।

টেলিফোনের মাধ্যমে সেই চেয়ার ১৬ হাজার ২৫০ পাউন্ডে, যা বাংলাদেশি ১৮ লাখ ৭৫ হাজার টাকারও বেশি দামে কিনে নেন অস্ট্রিয়ার একজন ডিলার। সূত্র: ডেইলি মিরর

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর