Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ১৯:১৫
আপডেট : ২২ মে, ২০১৯ ১৯:৩৮

বর্ষার আগেই জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা গ্রহণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

বর্ষার আগেই জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা গ্রহণের তাগিদ
ফাইল ছবি

রাজধানীর পানি সংকট নিরসন ও সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসার সক্ষমতা বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।একইসঙ্গে বর্ষা মৌসুম শুরুর আগেই জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ঢাকা মহানগরীতে বৃষ্টির পানি দ্রুত অপসারণের কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে আজ বুধবার অনুষ্ঠিত স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন। স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন ও আব্দুস সালাম মুর্শেদী বৈঠকে অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি ও গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গির আলম বৈঠকে অংশ গ্রহণ করেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রাজধানীর পানি সংকট নিয়ে আলোচনা শেষে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসার সক্ষমতা বাড়ানোর সুপারিশ করা হয়। এছাড়া ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে পুকুর, খাল ও জলাশয় পুনঃখননের নির্দেশনা দেয়া হয়। এছাড়া দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহে ট্যাক্স বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান ট্যাক্স ব্যবস্থা সংস্কারের তাগিদ দেয়া হয়।

সূত্র জানায়, বৈঠকে আলোচনায় অংশ নিয়ে দেশের সিটি করপোরেশনগুলোর জনবল কাঠামোয় নিয়োগ ও ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে বিধান নিয়ে আপত্তি তুলে ধরেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভি। তিনি জনবল কাঠামো বা অর্গানোগ্রাম সংশোধনের দাবি জানান। তিনি বলেন, ঢাকায় দুই সিটি করপোরেশন হলেও এখনো জনবল কাঠানো চূড়ান্ত হয়নি। আর জনসংখ্যা অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ দেয়ার কথা না থাকায় জনবল কাঠামো পরিবর্তন প্রয়োজন।

বৈঠক শেষে কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, মেয়র আইভি রহমান সিটি কর্পোরেশনের অর্গানোগ্রামের প্রসঙ্গ তুললেও আমরা বলেছি এটা অর্থ মন্ত্রণালয়ের কাজ। এজন্য কমিটির বৈঠক থেকে কোনো সুপারিশ করা হয়নি। 

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য