২৩ জানুয়ারি, ২০২১ ২১:৩৬

রাষ্ট্রের ধ্বংস থেকে রক্ষায় জাতীয় সরকার গঠন জরুরি : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রের ধ্বংস থেকে রক্ষায় জাতীয় সরকার গঠন জরুরি : আ স ম রব

আ স ম আবদুর রব

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, রাষ্ট্রকে দলের হাতিয়ারে পরিণত করা যাবে না। রাষ্ট্রের একমাত্র মালিকানা হচ্ছে জনগণ। সুতরাং জনগণের বৈধ সম্মতি ছাড়া রাষ্ট্র পরিচালনা হবে অবৈধ ও অনৈতিক। জনগণের সম্মতি ব্যতিরেকে রাষ্ট্রকে দলের হাতিয়ারে পরিণত করার রাজনীতি প্রজাতন্ত্রের দার্শনিক ভিত্তি বিনষ্ট করে দেয়। রাষ্ট্র ক্রমাগতভাবে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাষ্ট্রের এই ধ্বংসপ্রাপ্ত অবস্থা থেকে উত্তরণের একমাত্র বিকল্প হচ্ছে জনগণের সম্মতি, সমর্থন ও জাতীয় ঐক্যের ভিত্তিতে 'জাতীয় সরকার' গঠন করা। 

আজ বিকালে জেএসডির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় তিনি এ কথা বলেন। এসময় আরও বক্তব্য দেন, জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান কামাল, সহ-সভাপতি বেগম তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহ-সভাপতি মোহাম্মদ তৌহিদ হোসেন, কে এম জাবির প্রমুখ।

আ স ম রব বলেন, মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে গত ৫০ বছরের ব্যর্থতা ও সফলতার আত্মসমীক্ষা প্রয়োজন। এই ৫০ বছরের মূল্যায়ন, পর্যালোচনা ও আত্মসমালোচনা ছাড়া বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনা করা সম্ভব হবে না।

তিনি বলেন, রাষ্ট্র এবং জনগণের বিচ্ছিন্নতায় রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানগুলো দুর্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। অদক্ষতা, দুর্নীতি ও অব্যবস্থাপনা রাষ্ট্রের বৈশিষ্ট্য হয়ে ওঠে। পরিশেষে দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ রাষ্ট্র হিসেবে ব্যর্থ রাষ্ট্রের পরিণতির দিকে ধাবিত হয়। বাংলাদেশের বিদ্যমান রাজনীতি ও কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা রাষ্ট্রকে চরম ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। একদিকে অভ্যন্তরীণ রাজনীতিতে শূন্যতা অন্যদিকে আঞ্চলিক রাজনীতির ঘূর্ণাবর্তে আবর্তিত হচ্ছে বাংলাদেশ। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর