শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ২২:২৮
প্রিন্ট করুন printer

র‍্যাবের টিভিসি: মৃত্যুঞ্জয়ী সাহসে মানুষের পাশে (ভিডিও)

অনলাইন ডেস্ক

র‍্যাবের টিভিসি: মৃত্যুঞ্জয়ী সাহসে মানুষের পাশে (ভিডিও)
সংগৃহীত ছবি

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) শহীদ সদস্যদের আত্মত্যাগের স্মরণে মৃত্যুঞ্জয়ী সাহসে মানুষের পাশে নামে একটি টিভিসি (বিজ্ঞাপন চিত্র) প্রকাশ করেছে র‍্যাব। রবিবার থেকেই বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে বলে র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

র‍্যাবের টিভিসি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকের ধারণা ক্রিমিনালগুলোকে উদ্দেশ্যমূলকভাবে... তারা তাদের সুরক্ষার জন্য সবকিছু সঙ্গে নিয়ে চলে। সে সব জায়গায় যখন নিরাপত্তা বাহিনী চ্যালেঞ্জ করলে তারা ওপেন ফায়ার করে। অনেকেই এখানে পা হারিয়েছেন, জীবন দিয়েছেন এসব ঘটেছে অপারেশনের জন্য। এ পর্যন্ত ২৮ জন র‍্যাব সদস্য নিহত এবং ৫০০-এর বেশি সদস্য আহত হয়েছেন।

পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেন, এক ধরনের প্রোপাগান্ডা আছে বাংলাদেশে যে, আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে কেবলমাত্র ক্রিমিনালই নিহত হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা হয় না। এই যে ফলস মিথ তা ভাঙার ক্ষেত্রে এই টিভিসি কাজে লাগবে।

এদিকে, একই অনুষ্ঠানে অপরাধী, সন্দেহভাজন কিংবা বেওয়ারিশ মরদেহের আঙুলের ছাপ স্ক্যান করে পরিচয় নিশ্চিত করার প্রযুক্তি এনেছে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এই প্রযুক্তির মাধ্যমে একটি ডিভাইসে আঙুলের ছাপ দেয়া মাত্র অনলাইনে সংযুক্ত সেই ডিভাইসের স্ক্রিনে পরিচয় নিশ্চিতে ৬ ধরনের তথ্যের অপশন আসবে। সেগুলোতে ক্লিক করে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। সহজেই চিহ্নিত করা যাবে যেকোনো অপরাধীকে। র‍্যাবের টহল দলের কাছে এই প্রযুক্তি থাকবে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর