২৯ জুলাই, ২০২১ ১২:১৫

২০ শতাংশ মধ্যবিত্তকে গরিব বানিয়েছে করোনা

অনলাইন ডেস্ক

২০ শতাংশ মধ্যবিত্তকে গরিব বানিয়েছে করোনা

ফাইল ছবি

করোনায় দেশে আয় বৈষম্য প্রকট হয়েছে। স্বচ্ছল মধ্যবিত্তরা কাজ হারিয়ে নেমে গেছেন দারিদ্র্যের কাতারে। গরিবরা হয়েছেন হতদরিদ্র, ধনীরা আরও ধনী। দেশের ২০ শতাংশ মধ্যবিত্তকে দরিদ্র বানিয়েছে করোনা মহামারি। 

গবেষণা বলছে, ২ কোটি ৪৫ লাখ মানুষ নতুন করে গরিব হয়েছেন। যা মোট জনগোষ্ঠীর ১৪ দশমিক সাত পাঁচ শতাংশ। 

গত এপ্রিলে অর্থনীতিবিদ ড. আবুল বারকাতের লেখা  ‘বড় পর্দায় সমাজ-অর্থনীতি-রাষ্ট্র : ভাইরাসের মহাবিপর্যয় থেকে শোভন বাংলাদেশের সন্ধানে বই বলছে, ২০২০ সালে, মহামারি শুরুর আগে, দেশে দরিদ্র পরিবার ছিলো ২০ শতাংশ, মধ্যবিত্ত ৭০ শতাংশ আর ধনী ১০ শতাংশ। কিন্তু প্রথম লকডাউনের পর, ২০ শতাংশ মধ্যবিত্ত পরিবার গরিব হয়েছে। 

অর্থনীতিবিদ ড. আবু ইউসুফ বলেন, যারা একদম নিম্ন-মধ্যবিত্ত তারাই সবচেয়ে বেশি বিপাকে পড়েছে। নতুনভাবে সৃষ্ট যে দরিদ্র জনগোষ্ঠী এই তালিকাগুলো আমরা গত ১৬ মাসেও করতে পারেনি। এগুলোর একটা তালিকা করে যাচাই-বাছাই করে এই মহামারির সময় যদি তাদের কিছুটা অর্থনৈতিক সাহায্য দেয়া যায় তাহলেও তারা কিছুটা স্বস্তি পাবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা চাইলেও অনেক কিছু করতে পারি না। অর্থনৈতিক শক্তি কিন্তু আমাদের ইচ্ছার উপর নির্ভর করে না। যা নীতিতে আমরা এখন অর্থনীতি পরিচালনা করছি, এটা হচ্ছে পুঁজিবাদি নীতি, খোলাবাজার নীতি। এই আওতায় ধনীরা আরও ধনী হবে। আমরা যেখানে স্বান্তনা পাই সেটা হচ্ছে যারা ভয়ংকর গরিব ছিল তারা কম ভয়ংকর গরিব হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর