১৬ আগস্ট, ২০২২ ১১:৩২

লঞ্চের ভাড়া বাড়ল ৩০ শতাংশ

অনলাইন ডেস্ক

লঞ্চের ভাড়া বাড়ল ৩০ শতাংশ

লঞ্চ মালিকরা শতকরা ১০০ ভাগ ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে চিঠি দিয়েছিলেন

সারা দেশে সব লঞ্চের ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। মঙ্গলবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান এই তথ্য নিশ্চিত করেছেন। 

নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে প্রতি কিলোমিটারে ভাড়া নেওয়া হবে ৩ টাকা হিসেবে। ১০০ কিলোমিটারের পর প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ০.৬০ বৃদ্ধি করে ২.৬০ টাকা করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে। 

গত ৫ আগস্ট রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর করে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার পক্ষ থেকে নৌযানের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হয়।

শতকরা ১০০ ভাগ ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে লঞ্চ মালিকরা চিঠি দিয়েছিলেন। তারা ৫০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবিতে অনড় ছিলেন। তবে সরকারি-বেসরকারি লঞ্চে যাত্রীভাড়া ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। শেষ পর্যন্ত ৩০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিল নৌমন্ত্রণালয়।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর