৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:১৭

গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে বিএনপির মহাসচিবের শোক

অনলাইন ডেস্ক

গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে বিএনপির মহাসচিবের শোক

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

দেশবরেণ্য গীতিকার, সুরকার, চলচ্চিত্রনির্মাতা গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রবিবার এক শোকবার্তায় তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন তিনি। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সকাল সাড়ে ৬টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে  ইন্তেকাল করেন গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

স্ত্রী জোহরা গাজী, ছেলে সারফরাজ আনোয়ার এবং মেয়ে দিঠি আনোয়ারকে রেখে গেছেন গাজী মাজহারুল আনোয়ার। কণ্ঠশিল্পী দিঠি আনোয়ার এখন দেশের বাইরে রয়েছেন। তিনি ফিরলে গাজী মাজহারুল আনোয়ারের দাফন হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। তিনি একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, রচয়িতা, গীতিকার ও সুরকার। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে তিনি অসংখ্য শ্রোতাপ্রিয় গান লিখেছেন।

তিনি ২০০২ সালে বাংলাদেশের একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

২০ হাজারের বেশি গান রচনা করেছেন তিনি। বিবিসি বাংলার তৈরি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় রয়েছে তার লেখা তিনটি গান।

তার লেখা কিছু কালজয়ী গান হলো-‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ প্রভৃতি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর