৬ ডিসেম্বর, ২০২২ ১১:২৫

গাইবান্ধায় স্থগিত হওয়া উপনির্বাচন ৪ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

গাইবান্ধায় স্থগিত হওয়া উপনির্বাচন ৪ জানুয়ারি

বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের নতুন ভোটের তারিখ ঘোষণা করেছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। আগামী বছরের ৪ জানুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮টা ৩০ মিনিট থেকে বিকাল ৪ টা ৩০ মিনিট পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে। পূর্বের ন্যায় এ ভোটে সিসি টিভি ক্যামেরা থাকবে বলে জানানো হয়।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এসব তথ্য জানান। কমিশন সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‌‘গত ১২ অক্টোবর গাইবান্ধার যে ভোটটি স্থগিত করা হয়েছিল সেটি আগামী জানুয়ারি মাসের ৪ তারিখ ভোট হবে’। 

জাহাংগীর আলম বলেন, ‘তদন্ত কমিটির সুপারিশে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের আলোকে ভোটে রিটার্নিং কর্মকর্তাকে পরিবর্তন করা হয়েছে। ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলামকে এ ভোটের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

এ ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। সিসি ক্যামেরা থাকবে। আগে যেভাবে ভোট হয়েছে সেভাবেই হবে বলে জানান জানান ইসি সচিব।

এ ভোটে এজেন্ট কারা থাকবে এমন প্রশ্নের জবাবে  ইসি সচিব বলেন, ‘এ বিষয়ে সিইসি স্যার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। যারা এজেন্ট ছিলেন প্রিজাইডিং কর্মকর্তাদের বস্তার মধ্যে যে তালিকা আছে ওগুলো জেলা নির্বাচন কর্মকর্তারা উন্মুক্ত করবে। যাতে অভিযুক্তরা দায়িত্ব পালন করতে না পারে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

ভোটে প্রার্থীরা প্রচার- প্রচারণা করতে পারবেন কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘এগুলো অবশ্যই থাকবে। নির্বাচনে যেহেতু আংশিক তফসিল ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে সমস্ত কার্যক্রম বিধি মোতাবেক অনুষ্ঠিত হবে’।

ঠিক কবে প্রচারণা করতে পারবে এমন প্রশ্নের জবাবে ইসির যুগ্ম - সচিব ফরহাদ আহম্মেদ বলেন, ‘তারিখ ঘোষণার পরপরই প্রচারণায় কোনো বাধা নেই। কাল থেকেই পারবে’।

পরে ইসি সচিব বলেন, ‘যেহেতু আমরা তারিখ ঘোষণা দিয়েছি। সুতরাং নির্বাচনী প্রচার- প্রচারণা আমাদের বিধান অনুযায়ী শুরু করতে পারবে’।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর