৬ ডিসেম্বর, ২০২২ ১৮:৫৪

কৃষকদের পাশে থাকার আহ্বান ডেপুটি স্পিকারের

নিজস্ব প্রতিবেদক

কৃষকদের পাশে থাকার আহ্বান ডেপুটি স্পিকারের

কৃষক লীগের নেতৃবৃন্দকে সব সময় কৃষকদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু। তিনি বলেন, করোনা সংকট ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে সারাবিশ্বে মানুষ কষ্টে রয়েছে। বাংলাদেশের কৃষি আবাদ অব্যাহত থাকায় মানুষ কিছুটা স্বস্তিতে রয়েছে। 

তিনি আরও বলেন, দেশে যাতে কোন রকম খাদ্য-সংকট তৈরি না হয় সেজন্য দেশের প্রতি ইঞ্চি আবাদযোগ্য জমিকে চাষের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষক লীগের নেতাদের সব সময় কৃষকদের পাশে থেকে কৃষি-বান্ধব পরিবেশ আরও উন্নত করতে ভূমিকা রাখতে হবে। 

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, আজ বাংলাদেশ কৃষক লীগ, সাঁথিয়া উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্থানীয় উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত এ সম্মেলনে সভাপতিত্ব করেন সাঁথিয়া উপজেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ। সাধারণ সম্পাদক শফিউল আলম রঞ্জুর সঞ্চালনা করেন।

শামসুল হক টুকু এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের চাষাবাদের উপকরণ সরবরাহে সকল ব্যবস্থা করে রেখেছেন। দেশকে খাদ্য স্বয়ংসম্পূর্ণ রাখতে দেশের প্রতি ইঞ্চি জায়গা চাষাবাদের আওতায় আনতে হবে। বাংলাদেশ এখন কৃষি চাষাবাদে সারাবিশ্বে প্রথম সারিতে রয়েছে। মাছ, সবজি, ধান ও ফলমূল চাষে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। সবজি সংরক্ষণ ও সরবরাহ ব্যবস্থা আরও উন্নত করা গেলে দেশের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি উল্লেখযোগ্য বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতার পর বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগন জাতির পিতাকে বলেন, ‘আপনাদের দেশ যুদ্ধবিধ্বস্ত, এ রাষ্ট্রের কিছু নেই, এ রাষ্ট্র কিভাবে চলবে?’ জবাবে বঙ্গবন্ধু বলেছিলেন, আমার দেশের মাটি ও মানুষ থাকলে এ দেশের উন্নয়ন কেউ ঠেকাতে পারবে না। এরপর তিনি সবুজ বিপ্লবের কর্মসূচি গ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বক্তব্য রাখেন কৃষক লীগের সহ-সভাপতি কৃষিবিদ শাখাওয়াত হোসেন সুইট, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিপ্লব, মৎস্য ও প্রাণী সম্পদ বিষয়ক সম্পাদক শামসুদ্দিন আল আজাদ, পাবনা জেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুর রহমান শহিদ, পাবনা জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক তৌফিকুর আলম তৌফিক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান আলী খান ও সাধারণ সম্পাদক তপন হায়দার সান প্রমুখ। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর