২৮ ডিসেম্বর, ২০২২ ২১:৫৩

দেশে ‘সাইবার পুলিশ ইউনিট’ গঠনের প্রক্রিয়া চলছে

নিজস্ব প্রতিবেদক

দেশে ‘সাইবার পুলিশ ইউনিট’ গঠনের প্রক্রিয়া চলছে

ফাইল ছবি

দেশে ‘সাইবার পুলিশ ইউনিট’ গঠনের প্রক্রিয়া চলছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া সার্ভিলেন্স টীম ও ট্রাফিক বিভাগ হাইড্রোলিক হর্ণ বন্ধে সংশ্লিষ্ট যানবাহনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছে বলেও অবহিত করা হয়। কমিটি আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সব কার্যক্রম গ্রহণের সুপারিশ করে।

সংসদ ভবনে বুধবার (২৮ ডিসেম্বর) অনুষ্ঠিত ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে উত্থাপিত তথ্য পর্যালোচনা করে এই সুপারিশ করে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ। স্বরাষ্ট্র মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, রুমানা আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদেও গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় যে, বিদেশস্থ মিশনে গ্রহণকৃত পাসপোর্ট আবেদনের তথ্য স্বয়ংক্রিয়ভাবে সেন্ট্রাল ডাটা বেজ-এ যাচাই এবং প্রযোজ্য ক্ষেত্রে পুলিশ প্রতিবেদন সম্পন্নের পর দ্রুততার সাথে পাসপোট ও ইমিগ্রেশন অধিদপ্তরের পার্সোনালাইজেশন সেন্টার থেকে প্রিন্ট করে সংশ্লিষ্ট দূতাবাস/মিশনে প্রেরণ করা হচ্ছে। বৈঠকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এর সার্বিক কার্যক্রমের উপর প্রতিবেদন উপস্থাপন এবং সমসাময়িক ঘটনাবলি ও বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতির উপর বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব, জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব, মহাপুলিশ পরিদর্শক, র‌্যাব-এর মহাপরিচালক, এনটিএমসি’র মহাপরিচালক নিজ নিজ দপ্তরের কার্যক্রম সম্পর্কে বক্তব্য কমিটিকে অবহিত করেন। বৈঠকে সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর