৩১ জানুয়ারি, ২০২৩ ২০:৫৮

রাষ্ট্রবিরোধী প্রচার নিয়ন্ত্রণ সম্পর্কে জানতে চেয়েছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রবিরোধী প্রচার নিয়ন্ত্রণ সম্পর্কে জানতে চেয়েছে সংসদীয় কমিটি

সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক, কুরুচিপূর্ণ বা রাষ্ট্রবিরোধী ‘কনটেন্ট’ (অডিও, ভিডিও, লেখা ও ছবি) প্রচার নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপগুলো সর্ম্পকে জানাতে চেয়েছে সংসদীয় কমিটি। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়, বিটিআরসি ও কপিরাইট অফিসকে তাগিদপত্র দেওয়ার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত ‘সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল ও সুবর্ণা মুস্তাফা অংশ নেন। 

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গত ২৭ নভেম্বর অনুষ্ঠিত বৈঠকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে লাইকি অ্যাপে কুরুচিপূর্ণ প্রচার নিয়ে আলোচনা হয়। এ বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের দেয়া জবাব কমিটির মনঃপূত হয়নি। তাই সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর পক্ষ থেকে নজরদারি জোরদার ও আইনি ক্ষমতা প্রয়োগ এবং পরবর্তী বৈঠকে তথ্য মন্ত্রণালয়, বিটিআরসি এবং কপিরাইট অফিসের যৌক্তিক মতামত উপস্থাপন করার পরামর্শ দেন কমিটির সভাপতি সিমিন হোসেন। 

বৈঠকে সংস্কৃতি মন্ত্রণালয় জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক, কুরুচিপূর্ণ বা রাষ্ট্রবিরোধী ‘কনটেন্ট’ প্রচার নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপগুলো জানাতে তথ্য মন্ত্রণালয়, বিটিআরসি এবং কপিরাইট অফিসকে গত বছরের ১৫ ডিসেম্বর চিঠি দেওয়া হয়েছে। এখনো তার জবাব পাওয়া যায়নি। পরে কমিটি এ বিষয়ে তাগাদা দিয়ে আবারো চিঠি দেওয়ার সুপারিশ করেছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর