Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৫৫

কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে না : ইলিয়াস কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক

কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে না : ইলিয়াস কাঞ্চন

নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, কৃষক যে পণ্য উৎপাদনের পর ১০ টাকায় বিক্রি করছে, সেটি খুচরা বাজারে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কৃষক তার ঘাম ঝরালেও ন্যায্যমূল্য পাচ্ছে না। তারা উন্নয়নের কোনো সুফল পাচ্ছে না। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘নির্বাচনী ইশতেহারে জনগণের প্রত্যাশা’ শীর্ষক নাগরিক সংলাপে এসব কথা বলেন তিনি। ‘প্রত্যাশা ২০২১ ফোরাম’ এর আয়োজন করে।

ইলিয়াস কাঞ্চন আরও বলেন, দরিদ্র মানুষ দরিদ্রই থাকছে। তাদের অবস্থার উন্নয়ন সেভাবে হচ্ছে না। দেশের মেধা বাইরে চলে যাচ্ছে। তরুণ-তরুণীদের দেশের ভিতরেই রাখার ব্যবস্থা করতে হবে। তাদের মেধা কাজে লাগাতে হবে।

সংলাপ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রত্যাশা ২০২১ ফোরামের চেয়ারম্যান এস এম আজাদ হোসেন। ফোরামের পক্ষ থেকে নির্বাচনী ইশতেহারে জনগণের প্রত্যাশিত খসড়া প্রস্তাবিত অগ্রাধিকার তুলে ধরেন ফোরামের সহ-সভাপতি শামসুন নাহার আজিজ লীনা এবং সদস্য সচিব রুহী দাস।

সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বক্তব্যে বলেন, কৃষিতে বাজেট বাড়িয়ে কৃষকদের উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে পৌঁছাতে হবে। সরকারি উদ্যোগে এবং প্রাকৃতিক দুর্যোগ বা অন্যান্যভাবে কৃষক ক্ষতিগ্রস্ত হলে কৃষিঋণ মওকুফ ও ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

মুক্ত আলোচনায় কৃষি জমি সুরক্ষা আইন, সার্বজনীন শিক্ষা ব্যবস্থা, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব প্রদান, জনগণের ভোটাধিকার নিশ্চিত, সংসদে ইয়ুথ সেল, প্রত্যেক জেলায় শিশুপার্ক নির্মাণ, গর্ভবতী মা ও শিশুদের রাসায়নিক, কীটনাশকমুক্ত ও ভেজালমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করা, নির্বাচনী মনোনয়নের ক্ষেত্রে প্রার্থীদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণসহ নানা গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর