শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৩ অক্টোবর, ২০১৮ ২৩:২৩

প্রবারণা পূর্ণিমা আজ

নিজস্ব প্রতিবেদক

প্রবারণা পূর্ণিমা আজ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা আজ। তিন মাস বর্ষাব্রত পালন শেষে প্রবারণার মাধ্যমে আজ থেকে বৌদ্ধ ভিক্ষুরা ধর্মপ্রচারের জন্য গ্রামেগঞ্জে ঘুরে বেড়াবেন। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে রাজধানীর মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধবিহার, কমলাপুর ধর্মরাজিক মহাবিহার, উত্তরা মহাবিহার, মিরপুর শাক্যমুনি বিহারসহ দেশের প্রতিটি বৌদ্ধ জনপদের বৌদ্ধবিহারগুলোতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে বুদ্ধপূজা, সমবেত প্রার্থনার মাধ্যমে পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, ভিক্ষু সংঘকে পিণ্ডদান। তথাগত সম্যক সম্বুদ্ধের জ্ঞান ও প্রজ্ঞার ধর্ম প্রচারের মাধ্যমে বিশ্বকে আলোকিত করার লক্ষ্যে সন্ধ্যায় বিহার প্রাঙ্গণ থেকে ফানুস উড়ানো হবে।

এ উপলক্ষে চট্টগ্রাম প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদের আয়োজনে নন্দনকানন বৌদ্ধবিহারে ফানুস উৎসবের আয়োজন করা হয়েছে। আজ সন্ধ্যায় বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করবেন।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সংগঠন বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, বাংলাদেশ বৌদ্ধ সমিতি বিভিন্ন কর্মসূচি পালন করবে।


আপনার মন্তব্য