শিরোনাম
সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংসদীয় কূটনীতিতে ভূমিকা রাখতে পারে বিমসটেক : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিমসটেক ফোরাম সংসদীয় কূটনীতিতে ভূমিকা রাখতে পারে। সংসদগুলো বিমসটেকের  ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করতে পারে। বাংলাদেশ জাতীয় সংসদ সিপিএ, আইপিইউ, পিইউআইসির মতো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। বিমসটেকের সঙ্গেও জাতীয় সংসদ কাজ করতে আগ্রহী। এক্ষেত্রে বিমসটেককে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি। সংসদ ভবনে গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বিমসটেকের সেক্রেটারি  জেনারেল এম. শহীদুল ইসলামের মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, সাক্ষাৎকালে তারা বিমসটেকের কার্যক্রম, সদস্যভুক্ত দেশসমূহের মাঝে সম্পর্কোন্নয়ন ও সংসদীয় চর্চা ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণে দক্ষিণ এশীয় দেশসমূহের স্পিকার্স সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিসমটেকও এ ধরনের সম্মেলনের আয়োজন করতে পারে। বাংলাদেশের প্রেক্ষাপটে বিমসটেক খুবই গুরুত্বপূর্ণ। জনগণের সঙ্গে জনগণের সংযোগ বৃদ্ধিতে এ সংস্থা বিশেষ অবদান রাখতে পারে। বিমসটেকের সেক্রেটারি জেনারেল এম. শহীদুল ইসলাম বলেন, বিমসটেক শক্তিশালী করার মাধ্যমে সদস্যভুক্ত সংসদসমূহের মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। শুধু সরকার নয়, জনগণের সঙ্গে জনগণের সংযোগ ঘটাতে পারলে উন্নয়ন সম্ভব। বিমসটেকের সদর দফতর ঢাকায়, যা বাংলাদেশের জন্য  গৌরবের।

সর্বশেষ খবর