শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ জানুয়ারি, ২০২০ ০০:২৩

লক্ষ্য থাকবে নতুন বছরে অতিরিক্ত ৫-৬ লাখ মামলা নিষ্পত্তি

------------------------- আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

লক্ষ্য থাকবে নতুন বছরে অতিরিক্ত ৫-৬ লাখ মামলা নিষ্পত্তি

নতুন বছরে অন্যান্য বছরের তুলনায় অতিরিক্ত ৫-৬ লাখ মামলা নিষ্পত্তির লক্ষ্য থাকবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এজন্য আদালতে লোকবল বাড়ানোর চেষ্টার সঙ্গে বিচারিক প্রোগ্রামও সেভাবে তৈরির চেষ্টা করছি। গতকাল রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আমরা জাস্টিস অডিট নামে একটা সিস্টেম চালু করেছি; যার মাধ্যমে প্রতি তিন বছর পরপর মামলার হিসাব করা হয়। এ পদ্ধতির মাধ্যমে মামলার ধরনগুলো চিহ্নিত করার পাশাপাশি কোন কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে তারও একটা ধারণা নিই।

তিনি বলেন, বলা হচ্ছে ৩৬ লাখ ৬০ হাজার মামলা রয়েছে। কিন্তু জাস্টিস অডিটের সঙ্গে এর কিছু পার্থক্য আছে। সেটা যাই হোক, মামলার জট রয়েছে। আমাদের এ বছর লক্ষ্য থাকবে জট থেকে অন্তত ৫-৬ লাখ মামলা কমানো। আর আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব নয়।

অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক সাবেক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।


আপনার মন্তব্য