শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

খালেদা জিয়াকে মুক্তি দিন : খন্দকার মাহবুব

নিজস্ব প্রতিবেদক

সাজা স্থগিত করে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন এ দাবি করেন। দাবি মানা না হলে আগামী ১৩ জানুয়ারি সোমবার দেশের সব আইনজীবী সমিতিতে খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তি দাবিতে বিক্ষোভ প্রতিবাদ কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

লিখিত বক্তব্যে খন্দকার মাহবুব হোসেন বলেন, তিন বারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া রাজনৈতিক প্রতিহিংসার কারণে দুটি মিথ্যা মামলায় দন্ডিত হয়ে কারাগারে আছেন। তিনি একজন বয়স্ক, অসুস্থ মহিলা। প্রচলিত আইনে তার জামিন প্রাপ্য। পিজি হাসপাতাল থেকে মেডিকেল বোর্ড তার স্বাস্থ্য সম্বন্ধে যে প্রতিবেদন দিয়েছে তাতে তার বর্তমান অবস্থায় উন্নত চিকিৎসা দরকার। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

তিনি বলেন, আমরা মনে করি, এটা রাজনৈতিক প্রতিহিংসার চরম প্রকাশ। ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা মোতাবেক কোনো সাজার কার্যকারিতা শর্তহীনভাবে স্থগিত করার একমাত্র ক্ষমতা সরকারের হাতে। আমরা আশা করি সরকার প্রতিহিংসার পথ পরিহার করে আইনগতভাবেই চিকিৎসার জন্য খালেদা জিয়াকে মুক্তি দিতে পারেন। এ জন্য প্রয়োজন সদিচ্ছা। তাই আমরা সরকারের কাছে অবিলম্বে দেশনেত্রী খালেদা জিয়ার দন্ডাদেশ স্থগিত করে তার ইচ্ছামতো দেশে কিংবা বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমান খান, যুগ্ম আহ্বায়ক এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর