শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০১:২৭

চালের আমদানিনির্ভরতা কমাতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

চালের ‘আমদানিনির্ভরতা’ কমাতে আউশের বিভিন্ন ভ্যারাইটি উৎপাদন ও গবেষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে মাঠপর্যায় থেকে কৃষি উৎপাদন ও মজুদ সম্পর্কিত সঠিক তথ্য পাওয়ার লক্ষ্যে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া কৃষি সম্পর্কিত সরকারি যে কোনো কর্মসূচিতে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানকে সম্পৃক্তের সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মতিয়া চৌধুরী। কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি ও হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে কৃষকের কল্যাণে কাজের সুযোগ তৈরি করতে কৃষি সম্পর্কিত স্থানীয় বিভিন্ন কমিটিতে কৃষিবিষয়ক পদধারী রাজনৈতিক ব্যক্তিত্বকে সম্পৃক্ত রাখার সুপারিশ করা হয়। বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১১ ক্ষুদ্র নৃগোষ্ঠীর হস্তশিল্প ও কারুপণ্য বাজারজাতকরণের সুপারিশ

‘বান্দরবান পার্বত্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতির বিকাশ ও সংরক্ষণ’ শীর্ষক কর্মসূচির আওতায় স্থানীয় ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর হস্তশিল্প, কারুপণ্য ও ব্যবহার্য সামগ্রী সংগ্রহ এবং সংরক্ষণপূর্বক তা বাজারজাতকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন ও অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।


আপনার মন্তব্য